আজকের শিরোনাম :

পটিয়া উপজেলা প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ মে ২০১৮, ২০:২৬

পটিয়া (চট্টগ্রাম), ২৫ মে, এবিনিউজ : প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একীভূত স্বাস্থ্য ও পুনর্বাসন সেবা সম্প্রসারণ প্রকল্পের আওতায় পটিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সম্মেলন কক্ষে প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা ২৪ শে মে ২০১৮ ইং তারিখে অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় সভাপতিত্ব করেন পটিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও সভাপতি (ভারপ্রাপ্ত), উপজেলা ডিজ্যাবিলিটি হেলথ কমিটি, ডাঃ মু: হুমায়ুন রশীদ চৌ:। সুবিমল বড়–য়া, জেলা ম্যানেজার, ডি.আর.আর.এ, পি.আই.এইচ.আর.এস. প্রজেক্ট, চট্টগ্রাম এর পরিচালনায় বক্তব্যদেন ডা: মুর্শিদা আখতার, মেডিকেল অফিসার, মো: সেলিম চৌধুরী, দৈনিক জনতা ও দৈনিক ইনফো বাংলা পটিয়া প্রতিনিধি, মো: মহিউদ্দিন চৌ:, ৭১ বাংলা টিভি, অলক দাশ, হেল্থে ইনেস্পেক্টর, পটিয়া হাসপাতাল, মো: আবদুল হাফিজ, সমাজ সেবা অফিস, শীলা দাশ, বাংলাদেশ মহিলা পরিষদ, মো: সোলায়মান, তাড়না ট্রাষ্ট।

প্রতিবন্ধী প্রতিনিধি জনি চৌ:, রাশেদা আক্তার, প্রদীপ চক্রবর্তী, বন্ধন প্রতিবন্দী উন্নয়ন সংস্থা, পটিয়া। উপস্থিত সকল অংশগ্রহনকারী ও বক্তারা একমত পোষন করেন যে, প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বিচ্ছিন্ন কোন অংশ নয়, তাদের প্রতি আমাদের যথেষ্ট দায়িত্ব ও কর্তব্য রয়েছে। তাই তাদের প্রতি আমাদের প্রতিটি কর্মকান্ডে আরো আন্তরিক হওয়া প্রয়োজন। এবং উন্নয়ন মূলক কর্মকান্ডে প্রতিবন্ধীদের সম্প্রিক্ততা বাড়ানোর জন্য জোর দেয়া হয়, যাতে তাদের ক্ষমতায়ন, অংশগ্রহণ ও অধিকার নিশ্চিত হয়।  অংশগ্রহনকারীগণ কমিউনিটি পর্যায়ের স্বাস্থ্য সেবার বিভিন্ন কমিটিতে প্রতিবন্ধী ব্যক্তির অর্ন্তভূক্তির উপর গুরুত্ব আরোপ করেন।

প্রতিবন্ধী প্রতিনিধি ও সাংবাদিকদের বক্তব্যবের পরিপেক্ষিতে উল্লেখ করা হয় যে, পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্র এ প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি বেড বরাদ্ধ দেয়া হয়েছে, টিকেটের জন্য আলাদা লাইনের ব্যবস্থা করা হয়েছে, চলাচলের সুবিধার জন্য র‌্যাম্প তৈরী করা হয়েছে। এবং বিধান মোতাবেক ল্যাব পরীক্ষার খরচ নির্ধারন করার অঙ্গিকার করেন। পটিয়া উপজেলার কমিউনিটি ক্লিনিক গুলো প্রতিবন্ধী বান্ধব করার জন্য সকল সি.এইচ.সি.পিকে ডি.আর.আর.এ, পক্ষ থেকে প্রশিক্ষন দেয়া হয়েছে।

বক্তাগণ উল্লেখ করেন যে, সি.এইচ.সি.পিদের মাধ্যমে সচেতরনা মূলক কায্যক্রম বৃদ্ধি করা জরুরী এবং প্রতি মাসের স্বাস্থ্য সহকারীদের এবং সি.এইচ.সি.পিদের মাসিক সভায় প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একীভূত স্বাস্থ্য ও পুনর্বাসন সেবা সম্প্রসারণ প্রকল্পের কার্যক্রম আলোচনা করার সিদ্ধান্ত গৃহূত হয়।

প্রতিবন্ধী প্রতিনিধি প্রস্তাবের প্রেক্ষিতে  বলা হয় যে, প্রতিবন্ধী ব্যক্তিরা যাথে যথাযত সুযোগ সুবিধা পায় তার জন্য বর্তমান সরকার খুবই আন্তরিক এবং এই ব্যপারে প্রতিটি স্বাস্থ্য সেবা মূলক প্রতিষ্টানে সরকারের নির্দেশনা রয়েছে।

এই প্রকল্পের মাধ্যমে পটিয়া উপজেলার সকল প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজন অনুযায়ী ফিজিওথেরাপি, কাউন্সেলিং, সহায়ক উপকরণ, সার্জারী, ঔষধ, রেফারেল, প্রতিবন্ধী বিষয়ে সচেতনতা এবং এ্যাডভোকেসীমূলক কার্যক্রম এর মাধ্যমে পুর্নবাসনের উদ্যোগ গ্রহণ করা হবে।

সমাজের পিছিয়ে পড়া এসব জনগোষ্টির জন্য বিশেষ এই সেবা কার্যক্রম রাউজান হাসপাতালে চালু করার জন্য ডিজএ্যাবল্ড রিহ্যাবিলিটেশন এন্ড রির্সাচ এসোসিয়েশন (ডিআরআরএ) এবং বাস্তবায়নকারী সংস্থা নওজোয়ান,  চট্টগ্রাম এবং আর্থিক সহযোগিতা প্রদানকারী প্রতিষ্ঠান সিবিএম ও অষ্ট্রেলিয়ান এইড কে ধন্যবাদ জানানো হয়।

পটিয়া উপজেলার সকল প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধী হওয়ার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের স্থানীয় পর্যায়ের সরকারী-বেসরকারী স্বাস্থ্য সেবায় সম্পৃক্ত করে তাদের পুর্নবাসন এর মাধ্যমে সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে ৪ বছর মেয়াদি প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে, যা ২০১৮ সালের ৩১ শে ডিসেম্বর নাগাদ চলবে।
উক্ত সভায় সরকারী হাসপাতালের ডাক্তার, সাংবাদিক, প্রকল্প কর্মকর্তা ও ডিপিও নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

এবিএন/সেলিম চৌধুরী/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ