আজকের শিরোনাম :

নওগাঁ-১ আসনে ভোটারদের প্রত্যাশা রেলপথ ও স্থলবন্দর প্রকল্প বাস্তবায়ন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০১৮, ১৩:১১

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-১ (পোরশা, সাপাহার, নিয়ামতপুর) আসনের ভোটাররা নির্বাচনের মাধ্যমে নির্বাচিত নেতৃত্বের কাছ থেকে রেলপথ ও স্থলবন্দরসহ ৯মেগা প্রকল্প বাস্তবায়নের প্রত্যাশা করছেন। 

আমের জুস কারখানা, জেলা সদর থেকে উপজেলা সদর পোরশা সাপাহার ও নিয়ামতপুর পর্যন্ত রাস্তা প্রশস্তকরণ, জেলা সদর থেকে উপজেলা সদরের রাস্তাগুলোতে চলাচল করা ছোট ছোট বাসগুলো বন্ধ করে নতুন আধুনিক বাস চালু করাসহ পুলিশ ফাঁড়ি, সরকারি হাসপাতাল, সরকারি ব্যাংক ও শিশুদের বিনোদনের ব্যবস্থা করার প্রত্যাশা করছেন। নওগাঁ জেলার ৬টি সংসদীয় আসনের মধ্যে নওগাঁ-১ অন্যতম। আসনটি পোরশা, সাপাহার ও নিয়ামতপুর এ ৩টি উপজেলা নিয়ে গঠিত। 

এ তিন উপজেলার মধ্যে সব থেকে পিছিয়ে রয়েছে পোরশা উপজেলা। সাপাহার ও নিয়ামতপুর উপজেলায় পর্যাপ্ত পরিমানে উন্নয়নমূলক কাজ করা হয়েছে। এবং এ দুটি উপজেলা সর্বদিক থেকে অনেক এগিয়েও রয়েছে। সাপাহার ও নিয়ামতপুর উপজেলা সদর মিডিল পয়েন্টে অবস্থিত। উপজেলা পরিষদের সকল দপ্তরসহ সরকারি ও বেসরকারী সকল দপ্তরগুলো রয়েছে একই স্থানে। কিন্তু পোরশা উপজেলা সদর একেবারেই এক কর্ণারে। উপজেলা পোরশা বলা হলেও, বাস্তবে উপজেলা সদর নিতপুরে। 

পোরশা থেকে উপজেলা পরিষদ নিতপুরের দুরুত্ব ১০কি: মি:। উপজেলা সদর নিতপুর থেকে পোরশা উপজেলার মিডিল পয়েন্টের দুরুত্বই হচ্ছে ১০কি: মি:। পোরশার কিছু এলাকা থেকে নিতপুরের দুরুত্ব প্রায় ৩০কি: মি:। দুরুত্ব অনেক বেশি হওয়ায় অনেক ক্ষেত্রে সাধারন মানুষ তার বিভিন্ন কাজে উপজেলা পরিষদে যেতে অনাগ্রহ প্রকাশ করেন। তাই বিভিন্ন বেসরকারী সংস্থা বিভিন্ন সময়ে জনগনের সুবিথার্তে উপজেলার মিডিল পয়েন্ট সারাইগাছী বাজারে তাদের অফিস গড়ে তোলেন। এবং সেখান থেকে তারা তাদের কার্যক্রম পরিচালনা করেন। 

একই সাথে সারাইগাছী বাজারে স্থান পেয়েছে পল্লী বিদ্যুৎ সমিতির কার্যালয়, স্থান পেয়েছে ফায়ার সার্ভিস স্টেশন। গড়ে উঠেছে বিভিন্ন স্থাপনা। উপজেলা সদর নিতপুর থেকে সারাইগাছী বাজার মিডিল পয়েন্ট হওয়ায় এখানে একটি পুলিশ ফাঁড়ি, একটি সরকারী হাসপাতাল, একটি সরকারি ব্যাংক ও শিশুদের বিনোদনের জন্য একটি শিশুপার্ক নির্মানের প্রত্যাশা করছেন পোরশা উপজেলাবাসী।
এ দিকে নওগাঁ-১ আসনের ভোটারদের বড় প্রত্যাশা হচ্ছে সান্তাহার-রহনপুর রেলপথ প্রকল্প চালু করা। প্রকল্পটি নওগাঁ জেলাবাসীর স্বপ্ন ও প্রাণের দাবী। এটি ৬৬ মাইল দীর্ঘ বগুড়ার সান্তাহর-চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে প্রকল্প। রেলপথটি সান্তাহার ষ্টেশন থেকে নওগাঁ শহর, হাঁপানিয়া হাট, হযরতপুর, জাহাঙ্গীরাবাদ, মহিষবাথান, নজিপুর, মধইল, সাপাহার, পোরশা উপজেলার সারাইগাছী বাজার, বেজোড়া, দাদপুর হয়ে রহনপুর ষ্টেশন পর্যন্ত করার প্রত্যাশা। 

প্রত্যাশা রয়েছে সাপাহার উপজেলার খন্জনপুর থেকে ভারতের বালুরঘাট জেলার তপনপুর থানা পর্যন্ত স্থলবন্দর নির্মান করে চালু করা। এছাড়াও পোরশা ও সাপাহার এ দুই উপজেলাবাসীর প্রত্যাশা রয়েছে দুটি আলাদাভাবে আমের জুস কারখানা নির্মান করার।
এ ছাড়াও পোরশা, সাপাহার ও নিয়ামতপুর এ তিন উপজেলা কৃষি প্রধান এলাকা হওয়ায় ধানের ন্যায্য মূল্যসহ গ্রামীণ রাস্তাঘাটসহ সার্বিক উন্নয়ন এবং বাস্তবায়ন প্রত্যাশা করছেন এ আসনের আগামী অবিভাবকের নিকট থেকে।  

এবিএন/ডিএম রাশেদ/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ