আজকের শিরোনাম :

ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে আ. লীগের আসন দখল করতে মরিয়া বিএনপি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০১৮, ১৪:৩৯

সামনের দরজা কড়া নাড়ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। 

৩০ ডিসেম্বর হবে ভোট গ্রহণ। নির্বাচন নিয়ে প্রার্থী, সমর্থক আর ভোটারদের মাঝে চলছে নানা জল্পনা কল্পনা। মাঠে ঘাটে, হাটে বাজারে, চায়ের দোকানে সর্বত্রই চলছে নির্বাচনী আলাপ আলোচনা। 

সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলে নির্বাচনী আলাপ আলোচনা। এ আসনে প্রতীক বরাদ্দের পর ভোটের লড়াইয়ে নেমেছেন ৬ প্রার্থী। তাদের মাঝে আওয়ামী লীগ ও বিএনপির দুই প্রার্থী তাদের কর্মী সমর্থকদের নিয়ে দিনরাত প্রচার- প্রচারণা চালাচ্ছেন। করছেন সভা, সমাবেশ, উঠান বৈঠক, পথ সভা, যোগ দিচ্ছেন বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয়সহ বিভিন্ন অনুষ্ঠানে।

আওয়ামী লীগ প্রার্থী বর্তমান সংসদ বি,এম ফরহাদ হোসেন সংগ্রামের প্রচারণা নেমেছেন তার স্ত্রী নাজনীন জাকিয়া। তিনি স্বামীর জন্য গ্রাম থেকে গ্রামান্তরে স্বামীর জন্য চালিয়ে যাচ্ছেন প্রচারণা। ৬ জন প্রার্থী থাকলেও এ আসনে আলোচনার শীর্ষে রয়েছেন আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী। ফলে নৌকা-ধানের শীষের লড়াই হবে বলে ধারণা করছেন সাধারণ ভোটাররা।

স্বাধীনতার পর বিএনপি এই আসনটি থেকে বঞ্চিত রয়েছে। বিগত দশটি সংসদ নির্বাচনে ১৯৭৩ , ১৯৯৬, ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে আওয়ামী লীগ প্রার্থী নৌকা প্রতীক নিয়ে অ্যাড. ছায়েদুল হক পাঁচবার। 

১৯৭৯ সালে হুক্কা মার্কা নিয়ে স্বতন্ত্র প্রার্থী উকিল আব্দুল ছাত্তার ভূইয়া ১ বার, ১৯৮৬ ও ১৯৮৮ সালে লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির মোজাম্মেল হক কাপ্তান মিয়া ও ১৯৯১ সালে একই প্রতীক নিয়ে সৈয়দ মুর্শেদ কামাল তিনবার এবং ১৯৯৬ সালে ১৫ ফেব্রুয়ারী হুক্কা প্রতীক নিয়ে স্বতন্ত্র এস,এম শাফি মাহমুদ সংসদ সদস্য নির্বাচিত হয়। 

১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়ার পর থেকে নেতাকর্মী, সমর্থকদের নিয়ে প্রচারণা শুরু করেছেন আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন সংগ্রাম (নৌকা), বিএনপির প্রার্থী সৈয়দ একে একরামুজ্জামান সুখন (ধানের শীষ), ইসলামী ফ্রন্টের প্রার্থী মো. ইসলাম উদ্দিন (মোমবাতি), ইসলামী ঐক্যজোটের প্রার্থী আবুল কাশেম মো. আশরাফুল হক (মিনার), ইসলামী আন্দোলনের প্রার্থী হুসেইন আহম্মদ (হাতপাখা), বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) মো. ফায়েজুল হক (গরুর গাড়ি)।

এবারও এ আসনটিতে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য বি,এম ফরহাদ হোসেন সংগ্রাম নৌকা প্রতীকে নির্বাচন করছেন। ভোটের মাঠে আছেন বিএনপির প্রার্থী সৈয়দ একে একরামুজ্জামান সুখন। নির্বাচনী মাঠে সমান তালে দৌঁড়াচ্ছেন আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত প্রার্থী। সর্বত্রই আলোচিত হচ্ছে এ দুজনের মধ্যে কে হাসবেন শেষ হাসি। এ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন বিএম ফরহাদ হোসেন সংগ্রাম।


মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাড. ছায়েদুল হক এমপির মৃত্যুতে ২০১৮ সালের ১৩ মার্চ ব্রাহ্মণবাড়িয়া-১ নাসিরনগর আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী বিএম ফরহাদ হোসেন সংগ্রাম (নৌকা) নির্বাচিত হন। 

অপরদিকে এই আসনে বিএনপির প্রার্থী হিসেবে নির্বাচন করছেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ও উপজেলা বিএনপির সভাপতি সৈয়দ একে একরামুজ্জামান সুখন। দুই হেভিওয়েট প্রার্থী নির্বাচনী প্রচার-প্রচারণায় এখন ব্যস্ত সময় পাড় করছে। 

নাসিরনগর উপজেলার ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-১ আসন। জাতীয় সংসদের ২৪৩নং ব্রাহ্মণবাড়িয়া-১ সংসদীয় আসনে মোট ভোটার ২ লাখ ১৩ হাজার ৯শ’ ৭০ জন। 

পুরুষ ভোটার ১ লাখ ১০ হাজার ৪’শ ৪৭ জন ও মহিলা ভোটার ১ লাখ ৩ হাজার ৫’শ ২৩ জন।

এবিএন/মোঃ  আব্দুল হান্নান/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ