আজকের শিরোনাম :

দেবহাটায় সরিষার আবাদে কৃষকের মুখে হাসির ঝলক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০১৮, ২১:০৬

দেবহাটা উপজেলার প্রান্ত জুড়ে হলুদ সরিষার আবাদে কৃষকের মুখে হাসির ঝলক দেখা দিয়েছে। দিগন্ত জুড়ে হলুদ সরিষার সুবাসে মুখরিত গ্রামাঞ্চল। সরিষার চাষে এই অঞ্চলের কুষকের ভাগ্যের বদল ঘটাচ্ছে। এই বছর সরিষার বাম্পার ফলনের আশা করছেন এই অঞ্চলের কৃষকরা। প্রান্তিক পরিবারগুলোর মাঝে দেখা দিয়েছে খুশী।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সময়ের হাত ধরে প্রকৃতিতে যখন নেমে এসেছে শীত তখন দেবহাটা উপজেলার চারিদিকে মৌ মৌ গন্ধে হলুদ আর হলুদ। ধান চাষের পরপরই এই সরিষার আবাদ করতে হয়। সরিষা থেকে একদিকে যেমন তেল হয় তেমনি অনেকে এই সরিষার ক্ষেতের পাশে মৌমাছির মাধ্যমে মধু সংগ্রহ করেন। এর মাধ্যমে অনেকে আর্থিকভাবে লাভবান হন। এছাড়া কচি সরিষা গাছ শাক ব্যবহ্নত হয় এবং সরিষার ফুল লোভনীয় ভাজিও বটে।

বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বললে তারা এবছর সরিষার ফলন ভাল হবে বলে আশা প্রকাশ করেছেন। তারা অনেকেই বলেন, অনেক কৃষক ধানের আবাদ করতে যেয়ে ঋনগ্রস্থ হয়ে যান। কিন্তু এই সরিষার আবাদ থেকে তারা সেই ক্ষতি পুষিয়ে নেয়ার চেষ্টা করেন।

দেবহাটা উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কর্মকর্তা কৃষিবিদ মোঃ জসিমউদ্দীন জানান, চলতি বছরে দেবহাটা উপজেলাব্যাপী ১১৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হচ্ছে। এবছর সরিষার ফলনও ভাল হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

কৃষক মীর রবিউল ইসলাম, শেখ ওমর আলী ও আকবর আলী জানান, এবছর সরিষা চাষে তারা লাভবান হবেন বলে মনে করেন। সবদিক মিলিয়ে এবছর সরিষার ফলন ভাল এবং কৃষকরা আর্থিকভাবে লাভবান হবেন বলে আশা করা যাচ্ছে।

এবিএন/আর.কে.বাপ্পা/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ