আজকের শিরোনাম :

জীবন-মৃত্যুর সন্ধিক্ষনে সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০১৮, ১৯:০২

বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন প্রথম পাক্ষিক পত্রিকা ‘মশাল’ ও বৃহত্তর কুষ্টিয়া অঞ্চল থেকে প্রকাশিত সাপ্তাহিক ইস্পাত পত্রিকার প্রকাশক ও সম্পাদক, বর্ষিয়ান সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী  জীবন মৃত্যুর সন্ধিক্ষনে।

বর্তমানে ঢাকার এ্যাপোলো হাসপাতালে লাইফ সাপোর্টে রয়েছেন তিনি।তাঁর পরিবারের পক্ষ থেকে সকলের নিকট দোয়া প্রার্থনা করা হয়েছে।বয়োবৃদ্ধ এই কলম সৈনিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী দীর্ঘদিন যাবৎ অসুস্থ অবস্থায় শহরের মজমপুর গেটস্থ নিজ বাড়িতে চিকিৎসাধীন ছিলেন।

এর আগে তিনি ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ডে চিকিৎসা গ্রহণ করেন অনেকটা সুস্থ্য হয়ে ওঠেন। হঠাৎ গত রবিবার দুপুরে তিনি ব্রেনষ্টোকে আক্রান্ত হন। ওই দিন সন্ধ্যায় কুষ্টিয়ার সনো প্রাইভেট হসপিটালে ভর্তি করা হলে তাঁর অবস্থার অবনতি আশংকা করে চিকিৎসক ঢাকার এ্যাপোলো হাসপাতালে রেফার্ড করেন।

সোমবার ভোরে এ্যাপোলো হাসপাতালের আইসিইউতে রাখা হয়। সকাল ৭টার দিকে তাঁকে লাইফ সাপোর্টে নেয়া হয়। তিনি দেশের প্রখ্যাত নিউরো মেডিসিন বিশেষজ্ঞ অধাপক  ডাঃ জাফর ইকবালের সার্বিক তত্বাবধানে রয়েছেন।

আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরীর স্ত্রী ফিরোজা পারভিন চৌধুরী জানান, এ্যাপোলো হাসপাতালে লাইফ সাপোর্টে আছেন। ২৪ ঘন্টা পর তাঁর অবস্থা সম্পর্কে জানা যাবে।
ওয়ালিউল বারী চৌধুরীর সম্পাদনায় ১৯৭১ সালের ১৫ এপ্রিল কলকাতার রানাঘাট থেকে স্বাধীন বাংলা নামে মুক্তিযুদ্ধকালীন প্রথম পাক্ষিক পত্রিকা বের করেছিলেন।

এর আগে ১৯৬৪ সালের দিকে মশাল নামে আরেকটি মাসিক পত্রিকার প্রকাশক ও সম্পাদক ছিলেন। সেটি ১৯৭৪ সালের দিকে বন্ধ হয়ে যায়। তবে সে সময় মাসিক ইস্পাত পত্রিকা চালু থাকে। যা খুলনা বিভাগের মধ্যে একমাত্র পত্রিকা ছিল।

১৯৭৫ সালের ১৭ নভেম্বর ইস্পাত পত্রিকা মাসিক থেকে সাপ্তাহিকভাবে বের হতে থাকে।যা এখনও অব্যহত রয়েছে।সাংবাদিকতার পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।

এবিএন/এ.এইচ.এম.আরিফ/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ