আটোয়ারীতে ভার্মি কম্পোষ্ট প্রযুক্তির সম্প্রসারণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০১৮, ১৬:২১

পঞ্চগড়ের আটোয়ারীতে ভার্মি কম্পোষ্ট প্রযুক্তি দ্রুত সম্প্রসারণ হচ্ছে। জানা যায়, এনএটিপি-২ প্রকল্পের আওতায় জৈব কৃষি প্রযুক্তি সম্প্রসারণের লক্ষ্যে উপজেলার ৩২ জন কৃষককে ভার্মি কম্পোষ্ট প্রদর্শনী দেয়া হয়  এ ছাড়াও নন সি.আই.জি প্রায় ১২০ জন কৃষক এ প্রযুক্তি গ্রহণ করেছে। 

উপজেলা কৃষি অফিসার শামীম ইকবাল জানান, আমরা মাঠ পর্যায়ে কৃষককে ভার্মি কম্পোষ্ট প্রযুক্তি গ্রহণের জন্য উদ্বুুদ্ধ করে চলছি। ভার্মি কম্পোষ্ট প্রযুক্তি সিমেন্টের রিং বা হাউজ তৈরী করে ভার্মি কম্পোষ্ট উৎপন্ন করা হয়। প্রতিটি রিংয়ে সাত শত কেচোঁ দেয়া হয়। উৎপাদনের দিক দিয়ে রিং প্রতি প্রথম পর্যায়ে এক মাস পরবর্তীতে দশ থেকে বিশ দিনের মধ্যে এক মণ ভার্মি কম্পোষ্ট সার পাওয়া যায়। 

ভার্মি কম্পোষ্ট গ্রহণকারী কৃষক মির্জাপুর ইউনিয়নের সপিজুল ইসলাম, মানিক। আলোয়াখোয়া ইউনিয়নের আনোয়ার হোসেন, আব্দুল হান্নান। রাধানগর ইউনিয়নের ডলো, রিনা বেগম। ধামোর ইউনিয়নের প্রফুল্ল, ইফফাত ইসলাম। বলরামপুর ইউনিয়নের দিনিবালা ও সঞ্জয় বর্মন জানান তারা ভার্মি কম্পোষ্ট প্রযুক্তি গ্রহণ করায় লাভবান হয়েছে। নিজেদের চাহিদা মিটিয়ে তারা এখন অন্য কৃষককে সার ও কেচোঁ সরবরাহ করছে। 

উপজেলায় দিন দিন ভার্মি কম্পোষ্ট প্রযুক্তি গ্রহণকারী কৃষক বৃদ্ধি পাচ্ছে। বলরামপুর সাতখামার গ্রামের সঞ্জিব কুমার বলেন, ভার্মি কম্পোষ্ট প্রতি শতকে সাত কেজি ব্যবহার করা হয় এতে ফলন ভাল হয় বিশেষ করে সবজির ক্ষেত্রে এর সাফল্য বেশী পাওয়া যায়। 

এবিএন/হাসিবুর রহমান/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ