আজকের শিরোনাম :

সরিষাবাড়ীতে কালীমাতার বার্ষিক পুজা মেলা উদযাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০১৮, ২১:৫৫

জামালপুরের সরিষাবাড়ীতে খাগুরিয়া কালীমাতার বার্ষিক পুজা মেলা গতকাল রবিবার সকাল থেকে  শুরু হয়েছে। শত বর্ষী প্রাচীনতম কালীমাতা মন্দিরে প্রতি বছর পুজা উদযাপন হয়ে আসছে। ভারত ও বাংলাদেশের ভক্তদের আগমন ঘটেছে। এ উপলক্ষে মেলায় সনাতন ধর্মের লোকজন ছাড়াও ভিড় করে বিভিন্ন ধর্মের হাজার হাজার মানুষ। পুরোহিত শ্রী রতন চন্দ্র কাঞ্চিলাল পুজা উদ্বোধন করেন।

শ্রী শ্রী খাগুরিয়া মন্দির কর্তৃপক্ষ জানায়, বৃটিশ শাসন আমল থেকে এ পুজার প্রচলন হয়ে আসছে। তৎকালীন সময়ের ধনাট্য ব্যক্তি যধিষ্ঠির মন্ডল নামে এক হিন্দু ধার্মিক প্রাথমিকভাবে খাগুরিয়া গ্রামে এ মন্দির স্থাপন করেন। এলাকাটি জেলে সম্প্রদায়ের বসতি ছিল। মন্দিরের পাশদিয়ে প্রবাহমান ঝিনাই নদী থেকে মাছ শিকার করে নির্বাহ করতেন। জেলেরা নদীতে দু’টি পুরাতন মূর্তির সন্ধান পান। মূর্তি দু’টি নিয়ে খাগুরিয়া গ্রামে পাটের শলা দিয়ে মন্দির বানিয়ে প্রথম পুূজা শুরু করেন। বর্তমানে সেখানে স্থায়ী মন্দির গড়ে তোলা হয়েছে।

দেশ বিভক্ত হলে পাকিস্তান শাসনের শুরুতে ডা রাম কমল পন্ডিত মন্দিরটি পুণঃনির্মাণ করেন। তখন থেকেই বাংলাদেশ ও ভারতের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার ভক্তের জমায়েত হয়।

ভারতের কলকাতা থেকে আসা ছবি চৌধুরী ও স্বপন চৌধুরী জানান, ‘প্রতিবছর এখানে পুজা দিতে আসি। মনের আশা পূরণের প্রার্থনায় এখানে ছুটে আসছি। কালীমাতার আর্শিবাদ নিয়ে ফিরে যাই।’

টাঙ্গাইলের মনোরঞ্জন দাস ও ময়মনসিংহের রিতা রানীসহ অনেকেই জানান, ‘মেয়ের বিয়ে, চাকরি, রোগ মুক্তি, সন্তানের পড়ায় মন বসতে, ব্যবসায় উন্নতিসহ বিভিন্ন মান্নত পূরণ করতে কালীমাতাকে পূজা দিতে সবাই ছুটে আসে। এ বছর প্রায় বিশ হাজার ভক্ত-শুভাকাঙ্খীর আগমন ঘটে বলে ধারণা করা হচ্ছে।

সরিষাবাড়ী থানার ওসি মাজেদুর রহমান বলেন, ‘পুজা ও মেলার নিরাপত্তা জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।

এবিএন/মো. শাহ্ জামাল/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ