আজকের শিরোনাম :

রাজধানীর মহাখালীতে অসহায় মানুষের সেবায় ব্যস্থ মাহবুবা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০১৮, ১৭:৩৮

রাজধানীর মহাখালীর কড়াইল বস্তির অসহায়, নিপীরিত ও দুঃস্থ মানুষের সেবায় সম্পূর্ণ ব্যাক্তি উদ্দ্যেগে নিজেকে শপে দিয়েছেন বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ সেবিকা মাহবুবা আক্তার খান। বিগত কয়েক বছর ধরে দিন রাত সমান তালে সামাজিক দায়বদ্ধতা থেকেই তিনি আর্থিক সেবাসহ বিভিন্ন সমাজ সেবামূলক কর্মকান্ডে হাত বাড়িয়ে দিয়েছেন গরীব দুঃখী মানুষের কল্যাণে।

তিনি প্রায় সময় সকাল থেকে দুপুর পর্যন্ত মহাখালীর রেল লাইন ধরে কড়াইল বস্তি এলাকার দুর্গন্ধময় পরিবেশে দুঃস্থ গরীব দুঃখী মানুষের ছিন্নমূল আবাসন স্থলে স্বশরীরে গিয়ে সাহায্য সহযোগীতা করছেন। আবার সন্ধ্যা থেকে রাত অবধি গুলশানের ব্যাক্তিগত বাসভবন থেকে কড়াইল বস্থির দুঃস্থ লোকদের সাহায্য সহযোগীতা করছেন।  শুধু বস্থিবাসী নন, ঢাকা মহাখালী এলাকার যেকোন এলাকায় অসহায় মানুষের কষ্টের কথা শুনলে তিনি তাদের পাশে সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছে।

বিগত কয়েকবছর ধরে তিনি কড়াইল বস্তিতে অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া আশ্রয়হীন মানুষের পাশে ছিলেন। শীতবস্ত্রহীন অসহায় নারী, পুরুষ ও শিশুদের হাতে তুলে দিয়েছেন শীতবস্ত্র। ঈদ আনন্দ ভাগাভাগি করতে সহযোগিতার হাত বাড়িয়ে দেন প্রতিবছর। এসময় নতুন কাপড় ও সেমাই চিনি এবং নগদ অর্থ দিয়ে সাহায্য সহযোগীতা করেন তিনি।

এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অসহায় ও প্রতিবন্ধী মানুষের পাশে দাঁড়াচ্ছেন বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ সেবিকা মাহবুবা আক্তার খান। তিনি গরীব, অসহায় ও দুঃস্থ পরিবারের মাঝে ফ্রি চিকিৎসা ও বিনামূল্যে ঔষধ বিতরণ করছেন দীর্ঘদিন ধরে।
 
তার এসব কর্মকান্ডের পেছনে কোন স্বার্থ জড়িয়ে রয়েছে কিনা এমন প্রশ্নের জবাব দিতে গিয়ে সমাজ সেবিকা মাহবুবা আক্তার খান বলেন, জনগণের সেবা করাই আমার দায়িত্ব। সামাজিক দায় বদ্ধতা থেকেই যখনই সুযোগ পাচ্ছি তখনই দুঃস্থ ও গরীব দুঃখী মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। তিনি বলেন, সকল মানুষের মধ্যে মানবতার শক্তি জাগ্রত করার মধ্য দিয়ে একটি সমতা ও ইনসাফভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করায় তার একমাত্র লক্ষ্য।

 পুরো দেশে না পারলেও আমার এলাকায় মানুষ যেন দারিদ্রতার কষাঘাতে জর্জরিত না হয়। অন্ন, বস্ত্র, খাদ্য সহ মানুষের মৌলিক অধিকারসমুহ সমুন্নত থাকলে পরস্পরের ব্যক্তি জীবনের সুখ-দুঃখ ও উৎসবের আনন্দ ভাগাভাগি করার সুযোগ ও পরিবেশ পায় তারই চেষ্টা করছি।

তিনি বলেন, "নদীভাঙন, প্রাকৃতিক দুর্যোগ ও কর্মসংস্থানের অভাবের কারণে দরিদ্র মানুষ গ্রাম ছেড়ে শহরাঞ্চলে আসছে। এসব মানুষের যথাযথ কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারলে তাদের জীবনমানে ইতিবাচক পরিবর্তন আসবে। এ ধারণা থেকেই আমি আমার সাধ্যমত চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, আমি রাজনীতি বা কোন দল নয় আমি ভালবাসি জাতির জনক বঙ্গবন্ধু ও তার সুযোগ্য কণ্যা আমাদের প্রিয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদর্শকে। বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে এবং শেখ হাসিনার ভিশন বাস্তবায়নে নিজস্ব অর্থায়নে বস্তিবাসী ও গরীব মানুষের পূর্নবাসনের ব্যবস্থা করার নুন্যতম প্রয়াস মাত্র।

তিনি গৃহহীন, দুঃস্থ, অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য সমাজের সকল বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান এবং পাশাপাশি জনগণের কল্যাণে দুঃস্থ ও অসহায় মানুষের সেবায় নিয়োজিত মমতাময়ী নেত্রী শেখ হাসিনাকে পুনরায় নির্বাচিত করে দেশ সেবার সুযোগ দেওয়ার জন্য সকলের প্রতি আহবান জানিয়েছে এ সমাজসেবিকা।


এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ