আজকের শিরোনাম :

ভোটের আমেজে মেতে উঠেছে ভুরুঙ্গামারীর বিলুপ্ত ছিটমহলের মানুষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০১৮, ১৬:১৬

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে দীর্ঘদিনের বন্দী জীবন থেকে বেরিয়ে আসা বিলুপ্ত ছিটমহলবাসীর মাঝে দেখা দিয়েছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। বাংলাদেশের মুল ভু-খন্ডে যুক্ত হওয়ার পর প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে যাচ্ছেন বিলুপ্ত ছিটমহলের অধিবাসীরা। নাগরিকত্ব পাওয়ার পর স্থানীয় সরকার নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করলেও এবারই প্রথম তারা সংসদ নির্বাচনে ভোট দেয়ার সুযোগ পাচ্ছেন। দেশ পরিচালনার প্রতিনিধি নির্বাচনে নাগরিক অধিকার প্রয়োগের এমন সুযোগে নতুন এ নাগরিকরা ভোট উৎসবে মেতে উঠেছেন।
 
বর্তমান সরকার তাদের দীর্ঘদিনের বন্দীজীবন থেকে ফিরিয়ে এনে দেশের নাগরিকত্ব দিয়েছেন। নাগরিকত্ব পাওয়ার পর এলাকায় ব্যাপক উন্নয়ন করেছেন। তাদের জীবন মান উন্নয়নে রাস্তা-ঘাট, ব্রিজ, কালভার্ট, স্কুল, মাদ্রাসা, বিদ্যুৎ, কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, মৎস্য সমবায়, একটি বাড়ী একটি খামার, আত্মনির্ভরশীল করতে যুব প্রশিক্ষন, আশ্রয়ন প্রকল্প-২ এর ঘর নির্মান, আশ্রয়ন প্রকল্প, অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী, দুঃস্থদের জন্য ভিজিডি সহায়তা প্রদান সহ ছিটমহলের জীবনমান উন্নয়নের অগ্রণী ভুমিকা পালন করছেন এ জন্য বর্তমান সরকারের মনোনীত প্রার্থীকেই তারা ভোট দিতে চান।

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার বিলুপ্ত ছিটমহলগুলোতে সরেজমিন গিয়ে দেখা গেছে, সেখানে চায়ের দোকানের আড্ডায় কিংবা বিভিন্ন অনুষ্ঠানে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ভোটারদের মাঝে চলছে চুলচেরা বিশ্লেষণ। চায়ের কাপে চুমুকের ফাকে চলছে নানা জল্পনা-কল্পনা। আবার কেউ বা আলাপ-আলোচনায় ব্যস্ত সময় পার করছেন। 

বিলুপ্ত ছিটমহলের বাসিন্দা মকবুল হোসেন (৮৫)বলেন, ভোট কিভাবে দেয় তা আমরা  স্থানীয় সরকার নির্বাচনে জেনেছি। এবার বুড়ো বয়সে জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিবার পাইম। খুব ভাল লাগছে। বিলুপ্ত ১৪২নং ছিটমহল সেউতি কুরশার  বাসিন্দা ছিট মহল বিনিময় সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম (ভোটার আইডি নং- ৫১০৫২৯৯৮১১)  জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ করে দিয়েছেন। তিনি যে নির্দেশনা দেবেন সে অনুযায়ী আমরা আমাদের ভোটাধিকার প্রয়োগ করবো।
 
বিলুপ্ত ছিট সাহেবগঞ্জের অধিবাসী আনছার আলী বলেন, আমরা ছিটমহলের মানুষ ছিলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেক স্বাধীন করে দিয়েছে আমরা তাকেই ভোট দিবো।
  
সেউতি কুরশা ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সভাপতি তারিফুল ইসলাম জানান, আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চির ঋণী, ছিটমহলের উন্নয়নে তিনি ব্যাপক কাজ করেছেন এবং উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার জন্য তাকেই আমরা ভোট দিবো। 

ভুরুঙ্গামারী উপজেলায় বিলুপ্ত ছিটমহল ১০টি। সেগুলো হল- ছোটগারালজোড়া-১ম খন্ড, ছোটগারালজোড়া-২য় খন্ড, সেউতি কুরশা, সাহেবগঞ্জ, বড় গাঁওচুলকা, গাঁওচুলকা-১ম খন্ড, গাঁওচুলকা-২য় খন্ড, দীঘলটারী-১ম খন্ড, দীঘলটারী-২য় খন্ড, কালামাটি। মোট আয়তন- ২২৪.২৪ একর, মোট জনসংখ্যা- ১১১৯ জন। নির্বাচন অফিস সুত্রে জানা যায়, এ বিলুপ্ত ছিটমহলের নতুন ভোটার সংখ্যা মোট ৪৪১ জন। 


এবিএন/এ এস খোকন/গালিব/জসিম

 

এই বিভাগের আরো সংবাদ