আজকের শিরোনাম :

২৭ বছর পর পুলিশ সুপারের হস্তক্ষেপে

অভয়নগরে ভূমিহীনরা ফিরে পেল তাদের বসত ভিটা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০১৮, ১২:৪০

অভয়নগর (যশোর) , ২৪ মে, এবিনিউজ : অভয়নগর উপজেলার নওয়াপাড়া রেল বস্তিতে বসবাসকারি  পাচ জন ভূমিহীন  ২৭ বছর পর পুলিশ সুপারের হস্তক্ষেপে তাদের জমি ফিরে পাচ্ছে।


পুলিশ সুপারের নির্দেশে মঙ্গলবার দুপরে অভয়নগর থানার অফিসার ইনচার্য শেখ গণি মিয়া উভয় পক্ষকে থানয় ডাকেন। সেখানে এক সালীশের মাধ্যমে  বুইকারা মৌজার শ্যামলের ভাটা এলাকায় অবস্থিত ভূমিহীনদের বসবাসের জন্য সরকারের বন্দোবস্ত দেওয়া ওই জমি দখলদারদের ছেড়ে দিতে নির্দেশ দিয়েছেন।


জানা গেছে, ১৯৯১ সালে তৎকালিন সরকার নওয়াপাড়া রেল বস্তিতে বসবাসকারী জয়নাল আবেদীন, আলেয়া বেগম, মেহেরুন্নেছা, ফুলজান বেগম ও ওয়াজেদ আলীকে বুইকারা মৌজায় আর এস ৫২১১, ৫০০৭,৫২১৮ ও আরো দুই দাগে ৮৯ শতক জমি ২০৯০ সাল পর্যন্ত একশ বছরের জন্য বন্দোবস্ত দেওয়া হয়। জমি বন্দোবস্ত পেয়ে প্রত্যেকের নামে তা আর এস রেকর্ড ভূক্ত হয়েছে। কিন্তু ওই এলাকার প্রভাবশালী মোশারফ হোসেন, নূর হোসেন, আব্দুল জব্বার, গোলাম মহাম্মদ সহ আরো কয়েকজন ভূমিহীনদের ওই জমি দখল দিতে বাধার সৃষ্টি করে। সেই থেকে ওই সকল ভূমিহীন পরিবার স্থানীয় ভাবে ও সরকারের বিভিন্ন দপ্তরে জমি বুঝে পাওয়ার জন্য দেন দরবার করতে থাকে।

 

জমিতে বাধাঁ সৃষ্টিকারী ওই সব ব্যক্তিরা জানান, ওই জমি তাদের পৈত্রিক সম্পত্তি তারা এ ব্যাপারে আদালতে মামলা দায়ের করেছেন। যে কারনে তারা জমিতে প্রবেশ করতে দিতে বাধা দিচ্ছে। এ ব্যপারে থানার অফিসার ইনচার্য শেখ গনি মিয়া জানান, সরকার ভূমিহীনদের জমি বন্দোবস্ত দিয়েছে মামলা করতে হয় সরকারে বিরুদ্ধে করতে হবে। তিনি বলেন, ভূমিহীনদের রেকর্ডীয় জমির ওপর তাদের কোন মামলা করার এখতিয়ার নেই তাই জমি ছেড়ে দিতে হবে। সালীশনামায় অফিসার ইনচার্যের কথা মেনে নিয়ে উভয় পক্ষ সহি করেন। 

এবিএন/মো: সেলিম হোসেন/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ