আজকের শিরোনাম :

গলাচিপায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৮, ২০:৩১

“সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন” - এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গলাচিপায় ২৭ তম আন্তর্জাতিক ও ২০ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

 এ উপলক্ষে আজ সোমবার সকাল ১০ টায় কামরুল জাহান বাচ্চুর উদ্যোগে ও এস এস ডি পি এর বাস্তবায়নে পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কলেজ পাড়ার বনানী সড়কের পাশে অবস্থিত শরৎ বিহারী প্রতিবন্ধী বিদ্যালয় প্রাঙ্গণ থেকে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি মো. সোহরাব আলী হাওলাদার এর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

 বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ, শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, অভিভাবক সদস্যবৃন্দ ও স্থানীয় ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত র‌্যালিটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় ওই প্রতিবন্ধী বিদ্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়। র‌্যালি শেষে প্রতিবন্ধী বিদ্যালয়ের হল রুমে মো. সোহরাব আলী হাওলাদার এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় মো. সোহরাব আলী হাওলাদার তাঁর বক্তব্যে বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। ওদেরও আছে সমাজে একটু খেয়ে পরে ভালো ভাবে বেঁচে থাকার অধিকার।

 প্রথাগত নিয়মের গন্ডি ভেঙ্গে প্রতিবন্ধীদেরকে পরিবার ও সমাজের বোঝা হিসেবে না ভেবে তাদের পরিবার, সমাজ ও রাষ্ট্রের সম্পদ হিসেবে গড়ে তোলার উদ্দেশ্যেই আমাদের এই উদ্যোগ। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোক্তা কামরুল জাহান বাচ্চু ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক চন্দন কুমার দাস।
 
এছাড়া সভায় আরও উপস্থিত ছিলেন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক মাইনুল ইসলাম টিপু, মো. রুবেল, সাথী রানী দাস, শিবানী রানী সরকার, মো. মাসুম বিল্লাহ, ডেইজী বেগম, সুমা বেগম, সুজিত দাস, বিথী রানী দাস, মো. জাকির হোসেন, সুমা দে, রুমানা বেগম সহ জেলা উপজেলার বিভিন্ন সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

 
এবিএন/জিল্লুর রহমান জুয়েল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ