আজকের শিরোনাম :

মধ্যপাড়া পাথর খনিতে জিটিসি কর্তৃক প্রতিমাসে বাড়ছে উৎপাদন মাত্রা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৮

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মধ্যপাড়া পাথর খনিতে উন্নয়নের ধারাবাহিকতা এবং পাথর উত্তোলনে প্রতিমাসে উৎপাদনের নতুন মাইল স্টোন সৃষ্টি করেছে জার্মানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। গত অক্টোবর মাসের পাথর উত্তোলনের রেকর্ডকে ছাড়িয়ে নভেম্বর মাসে সাপ্তাহিক ছুটির দিন ব্যাতীত ২৫ দিনে তিন শিফটে প্রায় ১ লক্ষ ২৪ হাজার মেট্রিকটন পাথর উত্তোলন করে জিটিসি।

খনিসুত্রে জানা গেছে , বর্তমান আওয়ামী লীগ সরকারের উন্নয়নের অংশীদার হিসেবে অবকাঠামো উন্নয়ন ও নির্মাণ কাজে পাথরের চাহিদা মেটাতে এবং পাথর খনিটি কে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে জিটিসি নিরলসভাবে খনির উন্নয়ন ও উৎপাদন কাজ চালিয়ে যাচ্ছে। যারই ফলশ্রুতিতে প্রতিমাসে উৎপাদন বেড়েই চলেছে। জিটিসি’র দ্বারা প্রতিদিন এখন তিন শিফটে পাথর উত্তোলন হচ্ছে গড়ে প্রায় ৫ হাজার মেট্রিকটন। গত অক্টোবর মাসে জিটিসি তিন শিফটে প্রায় ১ লক্ষ ২৩হাজার মেটিকটন পাথর উত্তোলন করে এক নতুন রেকর্ড তৈরী করেছিল। নভেম্বর মাসে প্রতি দিন তিন শিফট পরিচালনা করে মাত্র ২৫ দিনেই সেই রেকর্ডকে ছাড়িয়ে প্রায়  ১ লক্ষ ২৪হাজার মেটিক টনপাথর উত্তোলন করেছে। এইভাবে পাথর উত্তোলন হলে খনিটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করা সম্ভব বলে সুত্র মনে করে।

জিটিসি সুত্র জানায়, মধ্যপাড়া পাথর খনির উন্নয়ন ও উৎপাদনে অর্ধশতাধিক বিদেশী খনি বিশেষজ্ঞ, অর্ধশত দেশী প্রকৌশলী এবং ৭ শতাধিক দক্ষ খনি শ্রমিকসহ প্রায় দেড় শতাধিক কর্মকর্তা কর্মচারী তিন শিফটে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রতিমাসে উৎপাদনে নতুন নতুন রেকর্ড সৃষ্ঠি করে পাথর খনিটিকে সরকারের লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে জিটিসি অঙ্গীকারাবদ্ধ। জিটিসি কর্তৃক পাথর খনির তিন শিফটে প্রতিমাসে উৎপাদন বেড়েই চলছে। ফলে আওয়ামী লীগ সরকারের উন্নয়নের অংশীদারে অবদান রাখতে এবং খনিটিকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করা এখন সময়ের ব্যাপারমাত্র। সেই সাথে খনির বর্তমান উৎপাদন অবস্থা অব্যাহত রাখতে এবং উত্তোরোত্তর উৎপাদন আরো বৃদ্ধি করতে সরকার এবং সরকারের খনি সংশ্লিষ্ট মহলের ইতিবাচক পদক্ষেপকে স্বাগত জানায় সচেতন মহল।

এবিএন/এম.এ জলিল সরকার/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ