আজকের শিরোনাম :

আগৈলঝাড়ায় এডিবির কাজে অনিয়মের অভিযোগে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০১৮, ১৪:৫৪

বরিশালের আগৈলঝাড়ায় টেন্ডারের দেড় বছর পর এডিবির কাজ করতে গিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে। এ কাজে ঠিকাদারকে সহযোগিতা করেছেন কাজের তদারকির দায়িত্বে থাকা এলজিইডির উপ-সহকারী প্রকৌশলী শ্যামল চন্দ্র হাওলাদার। অনিয়মের অভিযোগে স্থানীয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছে।
 
লিখিত অভিযোগসূত্রে জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে এডিবি থেকে উপজেলার বাকাল ইউনিয়নের পশ্চিম ফুল্লশ্রী ফকির বাড়ি জামে মসজিদ সংলগ্ন পুকুরে ঘাটলা নির্মাণ কাজ ৩ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়। ওই টেন্ডারে ঠিকাদার আবু সাঈদের মেসার্স ঐশী ট্রেডার্স কাজটি পায়। তখন ঠিকাদারকে বার বার কাজ করার কথা বলা হলেও সেটি বাস্তবায়ন করেনি সে।

বছর শেষে এলজিইডি বিভাগ ওই প্রকল্পের সমুদয় বিল উত্তোলন করে ঠিকাদারের কাছ থেকে কাজ করার মুচলেকা রাখে। সম্প্রতি আবু সাঈদ প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু করলে কাজের মান খারাপ হওয়ায় স্থানীয়রা বাঁধা দেয়। বাঁধা দেয়ার ঠিকাদার আবু আবু সাঈদ স্থানীয়দের বিভিন্ন ভয়ভীতি দেখায়। কাজের মান খারাপ করার কথা স্থানীয়রা উপ-সহকারী প্রকৌশলী শ্যামল চন্দ্র হাওলাদারকে জানালে তিনি কোন ব্যবস্থা নেননি। ঠিকাদার ও উপ-সহকারী প্রকৌশলী শ্যামল চন্দ্র হাওলাদারের সহযোগিতায় এই কাজে অনিয়ম হয়েছে বলে অভিযোগ করেন স্থানীয়রা। যে কারণে সম্প্রতি ওই মসজিদের ঘাটলা ঢালাই দেয়ার পর ফাটলসহ দেবে ও হেলে যায়।

এ বিষয়ে মসজিদ কমিটিসহ শতাধিক স্থানীয় লোকজন কাজে অনিয়মের অভিযোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাসের কাজে লিখিত অভিযোগ দায়ের করেন। যার অনুলিপি জেলা প্রশাসক, বিভাগীয় প্রকৌশলী ও উপজেলা চেয়ারম্যানের কাছে দেয়া হয়েছে। এ ব্যাপারে ঠিকাদার আবু আবু সাঈদ সাংবাদিকদের কাছে কাজের মান ভালো হয়েছে, তবে মাটি নরম থাকায় একটু দেবে গেছে বলে জানিয়েছে। 

কাজের তদারকির দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী শ্যামল চন্দ্র হাওলাদার জানান, ঢালাইয়ের পরে ডেবে যাওয়ার ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, কাদামাটিতে ত্রুটিপূর্ণ সেন্টারিং করার জন্য এমনটা হয়েছে। তবে কাজের মান সন্তোষজনক।


এবিএন/অপূর্ব লাল সরকার/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ