আজকের শিরোনাম :

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিট ৪ মাস ধরে কয়লার অভাবে বন্ধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০১৮, ১৫:০০

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া এলাকায় অবস্থিত কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের পুরাতন ২টি ইউনিট ৪ মাস ধরে কয়লার অভাবে বন্ধ। দেশের উত্তর অঞ্চলে চলতি মৌসুমে ইরি বোর চাষের  সময় চলে আসলেও এখন পর্যন্ত বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিট চালু হয়নি।

গত মাসে বড়পুকুরিয়া কয়লা খনি থেকে কয়লা উত্তোলনের পর সেখান থেকে তাপবিদ্যুৎ কেন্দ্রে সরবরাহ করার পর নির্মানাধীন ৩য় ইউনিটটি একমাত্র চালু রয়েছে। বড়পুকুরিয়া কয়লা খনি থেকে পর্যাপ্ত পরিমান কয়লা সরবরাহ করা হলে ৩টি ইউনট চালু করা সম্ভব হবে।

প্রতিদিন ৩টি ইউনিটে জ্বালানীর জন্য প্রায় সাড়ে ৫ হাজার মে:টন কয়লা প্রয়োজন। সেই তুলনায় কয়লাখনি থেকে কয়লা সরবরাহ পাচ্ছে না তাপবিদ্যুৎ কেন্দ্র। ফলে উত্তর অঞ্চলে বিদ্যুৎ সরবরাহে বিঘœ ঘটছে। চাহিদার তুলনায় বিদ্যুৎ কম  উৎপাদন হওয়ায় চলতি বছরে উত্তর অঞ্চলের ১৬ জেলায় কৃষি ও শিল্পখাতে প্রভাব পড়তে পারে। 

২টি ইউনিট বন্ধ থাকার বিষয়ে বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিমের সাথে কথা বলে তিনি জানান, বড়পুকুরিয়া কয়লা খনি থেকে তাপবিদ্যুৎ কেন্দ্রে পর্যাপ্ত পরিমানে কয়লা সরবরাহ না থাকার কারনে ২টি ইউনিট সাময়িক বন্ধ রাখা হয়েছে। খনি কতৃপক্ষ পর্যাপ্ত পরিমানে কয়লা সরবরাহ করলে পূর্বের ন্যায় ইউনিট গুলি চালু রাখা সম্ভব হবে।    


এবিএন/মোঃ আফজাল হোসেন/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ