আজকের শিরোনাম :

জ্বালানী কয়লার পরিবর্তে কাঠ

হাটহাজারীর সেই ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০১৮, ২১:৩৬

হাটহাজারীতে স্কুলের পাশ ঘেষে গড়ে তোলা ইট ভাটায় অবশেষে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়েছে।  আজ মঙ্গলবার (২৭ নভেম্বর) উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.রুহুল আমিনের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।  এ সময় প্রায় পাঁচ ট্রাক জ্বালানী কাঠ জব্দ করা হয়।
 
সূত্রে জানা যায়, হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের নুরালী মিয়ার হাটের পশ্চিমে শান্তিরহাট বাজারের পাশে "শান্তিরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়" এর পাশ ঘেষে সিরাজ ব্রিক্স ম্যানুফ্যাকচার নামের ঐ ইট ভাটায় দীর্ঘদিন ধরে পরিবেশ আইন অমান্য করে জ্বালানী হিসাবে কয়লার পরিবর্তে শুধুমাত্র কাঠ ব্যবহার করে ইট তৈরী করে আসছিল।
 
স্থানীয়দের অভিযোগ পূর্বের ইউএনওদের এ ব্যাপারে ব্যবস্থা নিতে মৌখিকভাবে অনুরোধ করা হলেও তারা কোনো ব্যবস্থাই গ্রহন করেননি কিন্তু গত ২৫ নভেম্বর এ ইটভাটা নিয়ে নিউজ প্রকাশ হবার মাত্র ২ দিনের মাথায় বর্তমান ইউএনও মো.রুহুল আমিন ঐ ইট ভাটায় অভিযান পরিচালনা করে ইট প্রস্তুত এবং ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন-২০১৩ এর ৬ ধারায় ইট ভাটায় জ্বালানি কাঠের ব্যবহার নিষিদ্ধ থাকায় বিপুল পরিমাণ কাঠ জব্দ করে ভাটার মালিক পক্ষকে আইন মেনে ইট তৈরী করতে পরামর্শ দেন। অভিযান পরিচালনার সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদ উপস্থিত ছিলেন।
 
উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন অভিযানের সত্যতা স্বীকার করে সাংবাদিকদের জানান, পরিবেশ রক্ষায় এধরনের অভিযান অব্যাহত থাকবে। তিনি সকল ইট ভাটা মালিকদের আইন মেনে ইট প্রস্তুতের জন্য অনুরোধও করেন।

এবিএন/আলাউদ্দিন/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ