আজকের শিরোনাম :

হরিপুর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক সংকট : রোগীরা সেবা বঞ্চিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০১৮, ১৭:৫৪

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রটিতে ডাক্তার ও প্রয়োজনীয় জনবল সংকটের কারণে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে উপজেলার সাধারণ মানুষ।

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার ৫০ শয্যার হাসপাতালটিতে প্রয়োজনীয় অবকাঠামো থাকার পরও চিকিৎসক ও জনবল না থাকায় স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে গরীব ও অসহায় মানুষজন। উপজেলার ৮৫ ভাগ গরীব ও মধ্যবিত্ত মানুষের স্বাস্থ্য সেবার একমাত্র ভরসা হচ্ছে এই ৫০ শয্যার হাসপাতাটির উপর।

হাসপাতালটির অপারেশন থিয়েটার এবং পর্যাপ্ত চিকিৎসার সরঞ্জামাদী থাকলে জনবল সংকটের কারণে স্বাস্থ্য সেবা সুবিধা পাচ্ছে না। চিকিৎসা সরঞ্জামাদী ব্যবহার না হওয়ার ফলে লক্ষ লক্ষ টাকার সরকারি সম্পদ নষ্ট হওয়ার পথে। হরিপুর উপজেলা হাসপাতাল সূত্রে জানা যায়, ৫০ শয্যার হাসপাতালটিতে ২১ জন ডাক্তার থাকার কথা।

এর মধ্যে ১০ জন (জুনিকণ) বিশেষজ্ঞসহ ১১ জন বিভিন্ন পর্যায়ের মেডিকেল অফিসার এর অনুমদিত পদ রয়েছে। কিন্তু দূর্ভাগ্য জনক হলেও সত্য, ২১ জন ডাক্তারের মধ্যে রয়েছে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ ৩জন মেডিক্যাল অফিসার। ৩জন চিকিৎসক দিয়েই উপজেলার প্রায় ২ লক্ষাধিক মানুষের চিকিৎসা সেবা চলছে।

মেডিসিন সার্জারী, অ্যানেস্থেসিয়া, নাক-কান-গোলা, শিশু ও চক্ষুরোগ বিশেষজ্ঞ না থাকায় প্রতিদিন শতশত লোক চিকিৎসা না পেয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। হাসপতালটিতে তৃতীয় ও চতুর্থ শ্রেনীর মঞ্জুুরীকৃত পদের সংখ্যা ৭৫জন কর্মরত আছেন মাত্র ৪০জন। ৩৫ জন তৃতীয় ও চতুর্থ শ্রেনীর কর্মচারী পদ শূন্য থাকায় জন-গুরুত্বপূন্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে জন-সাধারণ।

উপজেলার একমাত্র উপ-স্বাস্থ্যটিতে ২ জন ডাক্তারসহ মোট ৫ জন জনবল থাকার নিয়ম থাকলেও আছে মাত্র ১ জন। ১জনকে দিয়েই চলছে উপ-স্বাস্থ্য কেন্দ্রটির চিকিৎসা সেবা।

 উপজেলার ৫টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের প্রতিটিতে ১ জন সহকারী সার্জন ও ১জন উপ-সহকারী মেডিক্যাল অফিসার থাকার কথা থাকলে শুধুমাত্র ভাতুরিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে রয়েছে ১জন করে উপ-সহকারী মেডিক্যাল অফিসার। উপজেলার ৫টি ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রে ও ১টি উপ-স্বাস্থ্য কেন্দ্রে কোন চিকিৎসক না থাকার ফলে চিকিৎসা সেবার মান ভেঙ্গে পড়েছে। এতে দেখার কেউ নেই।

চিকিৎসা নিতে আসা ভূক্তভোগী রোগীরা অভিযেগ করে বলেন দূর-দুরান্ত থেকে মানুষ হাসপাতালে এসে চিকিৎসা সেবা ও ডাক্তার না পেয়ে হতাশায় বাড়ি ফিরে যেতে হয়। গ্রাম অঞ্চলের অনেকেই আর্থিক অভাবের কারণে বাইরে চিকিৎসা না নিতে পেরে গ্রামের হাতুরি ডাক্তারের নিকট বাদ্ধ্য হয়ে চিকিৎসা নিতে হচ্ছে।

 আবার অনেকে চিকিৎসা সেবা না নিতে পেরে মারাও যাচ্ছে। এভাবে এ অঞ্চলের চিকিৎসা সেবা চলতে থাকলে উপজেলার গরীব ও অসহায় মানুষকে চিকিৎসার অভাবে ধুকেধুকে মরতে হবে। যার টাকা আছে তারা বাইরে গিয়ে দেশের অভ্যান্তরে চিকিৎসা নিচ্ছে কিন্তু আমরা কথায় যাব। গরীব অসহায় মানুষের কথা ভেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন অতিজরুরী ভাবে হরিপুর হাসপাতালে ডাক্তার পাঠানোর ব্যবস্থা নেন।

হরিপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুস সামাদ চৌধুরী ডাক্তার সংকটের সত্যতা স্বীকার করে বলেন, গতমাসে ভিডিও কনফ্রান্সের মাধ্যমে স্বাস্থ্য মহা-পরিচালকের কাছে ডাক্তার সংকটের বিষয়টি জানানো হয়। তারপর প্রতি মাসেই চিকিৎসক সংকটের বিষয়ে ঠাকুরগাঁও জেলা সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন পাঠানো হয়।
 

এবিএন/কবিরুল ইসলাম কবির/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ