আজকের শিরোনাম :

আত্রাইয়ে জরাজীর্ণ পুরাতন রেলওয়ে স্টেশনে চলছে কার্যক্রম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০১৮, ২১:৪৫

নওগাঁর আত্রাইয়ের জরাজীর্ণ রেলওয়ে পুরাতন স্টেশনে চলছে কার্যক্রম।  সেখানকার কর্মকর্তারা কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে জরাজীর্ণ কক্ষে চালাচ্ছেন তাদের কার্যক্রম। আত্রাইয়ের আহসানগঞ্জ রেলওয়ে স্টেশন একটি জনগুরুত্বপূর্ণ স্টেশন।  বর্তমানে এখানে দু‘টি স্টেশন রয়েছে।  একটি আত্রাইঘাট (আহসানগঞ্জ) স্টেশন।  এখানে মুলত রয়েছে যাত্রীদের উঠা-নামার জন্য প্লাটফরম ও টিকিট বুকিং অফিস।

অন্যদিকে পুরাতন স্টেশনে রয়েছে ট্রেন ক্রসিংয়ের জন্য একাধিক লাইন, ডাউন (সিগন্যাল) অফিস, ও পয়েন্টস পরিবর্তনসহ অন্যান্য ট্রেন সংক্রান্ত কার্যক্রমের সমুদয় যন্ত্রপাতি।  বর্তমান আত্রাইঘাট  স্টেশন থেকে পুরাতন স্টেশনের দূরত্ব প্রায় এক কিলোমিটার।

আত্রাইয়ের আহসানগঞ্জ রেলওয়ে স্টেশনে রাজধানী ঢাকা, দক্ষিণ বঙ্গের বিভাগীয় শহর খুলনা ও উত্তর বঙ্গের চিলাহাটীর মধ্যে চলাচলকারী ৪ জোড়া আন্তনগর ট্রেনসহ ২ জোড়া মেইল ট্রেনের স্টপেজ রয়েছে।  প্রতিদিন শতশত যাত্রী এ স্টেশন থেকে দেশের বিভিন্ন স্থানে ট্রেন যোগে যাতায়াত করে থাকেন।

অনেক সময় ট্রেন ক্রসিংয়ের জন্য পুরাতন রেলওয়ে স্টেশনে ট্রেন থেমে থাকলে যাত্রীদের সেখানে যেতে হয়। কোন কোন ক্ষেত্রে পুরাতন স্টেশনে ট্রেন দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হয়। এ সময় ওই ট্রেনের যাত্রীদেরও দুর্ভোগ পোহাতে হয়। এ ছাড়াও যে সব কর্মকর্তা কর্মচারী পুরাতন রেলওয়ে স্টেশনে কর্তব্যরত থাকেন তাদেরও চরম দুর্ভোগ পোহাতে হয়।  

জরাজীর্ণ কক্ষ, নেই কোন শৌচাগার, নেই কোন মানসম্মত বসবার ব্যবস্থা। বিশেষ করে বৃষ্টির মৌসুমে তাদের এ দুর্ভোগ আরও বেড়ে যায়।  স্টেশনের মূল ঘরটি সেই মান্ধাত্মার আমলে কাঠের বেড়া ও টিনের ছাউনি দিয়ে তৈরি। পরবর্তী সময়ে এর আর কোন সংস্কার করা হয়নি। প্রয়োজনীয় সংস্কারের অভাবে ঘরের অনেকাংশ বিনষ্ট হতে চলেছে। মাস্টার কক্ষের আশপাশে জঙ্গলে ভরে গেছে। ফলে সর্বসময় বিশেষ করে রাতের বেলায় সেখানে কর্তব্যরত লোকজনকে আতংকগ্রস্থ হয়ে থাকতে হয়।

ভরতেঁতুলিয়া গ্রামের মো. ফজলুর রহমান আকন্দ বলেন, যেহেতু এ স্টেশনে ট্রেন চলাচলের সব কার্যক্রম তদারকী করা হয়। তাই স্টেশনটির উন্নয়ন হওয়া বিশেষ প্রয়োজন। উপজেলা ভাইস চেয়ারম্যান একরামুলবারী রঞ্জু বলেন, জনসাধারণ ও রেলের স্বার্থে বর্তমান প্লাটফরমটিকে কিছুটা উত্তরে এবং পুরাতন স্টেশনকে কিছুটা দক্ষিণে নিয়ে এসে দুই স্টেশনকে এক করে দেয়া প্রয়োজন।  

আহসানগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার সাইফুল ইসলাম বলেন, স্টেশন দু‘টিকে এক করার পরিকল্পনা সরকারের রয়েছে। দু‘টি স্টেশন এক হলে রেল ও এলাকাবাসী উভয়েই উপকৃত হবে।

এবিএন/রুহুল আমিন/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ