আজকের শিরোনাম :

চিতলমারীতে টমেটো ক্ষেতের পর্যাবেক্ষণে মাঠে নেমেছে কৃষি বিভাগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৮, ১৭:৪৬

বাগেরহাটের ‘চিতলমারীতে স্ট্রোকে মারা যাচ্ছে ফলোন্ত টমেটো গাছ’-শিরোনামে সংবাদ প্রকাশের পর তোলপাড় সৃষ্টি হয়েছে।  রিপোর্টকে কেন্দ্র করে রবিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বাগেরহাট জেলা ও চিতলমারী উপজেলা কৃষি কর্মকর্তাবৃন্দ উপজেলার বিভিন্ন এলাকার মাঠে গিয়ে টমেটো গাছের পর্যাবেক্ষণ করেন।  এ সময় তারা আক্রান্ত ক্ষেতের মালিক ও চাষিদের খোঁজ-খবর নেন এবং চাষ সংক্রান্ত বিভিন্ন পরামর্শ দেন।  

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বাগেরহাট খামারবাড়ির উপ-পরিচালক কৃষিবিদ মোঃ আফতাব উদ্দিন জানান, এটি একটি মাটি বাহিত ব্যাটেরিয়া সংক্রান্ত রোগ। এ রোগে গাছের শেকড় একেবারে নষ্ট করে ফেলে। ফলে হঠাৎ গাছটি মারা যায়। এ থেকে পরিত্রাণ পেতে একমাত্র উপায় আক্রান্ত গাছটি তুলে পুড়িয়ে ফেলা। এছাড়া আক্রান্ত ক্ষেতে আগামী ৩ বছরের মধ্যে টমেটো জাতীয় কোন ফসল চাষ করা যাবে না।

এ সময় অন্যান্যোর মধ্যে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বাগেরহাট খামারবাড়ির অতিরিক্ত উপ-পরিচালক অমিতাভ মন্ডল, ট্রেনিং অফিসার দীপক কুমার রায়, চিতলমারী উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকার, প্রেসক্লাব সভাপতি এস এস সাগর, সাংবাদিক দেবাশিষ বিশ্বাস, টিটব বিশ্বাস, টমেটো চাষি ও উপ-সহকারি কৃষি
কর্মকর্তাবৃন্দ।


এবিএন/‌এস এস সাগর/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ