আজকের শিরোনাম :

চট্টগ্রামে কমেছে পিইসি পরীক্ষার্থী : ছাত্রী বেশি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৮, ১৭:৩০

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় চট্টগ্রামে কমেছে পরীক্ষার্থীর সংখ্যা,

সারাদেশে গত রবিবার থেকে শুরু হতে যাচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা।  এই পরীক্ষায় এবার চট্টগ্রাম নগরী ও জেলার ১ লাখ  ৪৫ হাজার ৫শ ৬৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে।

এর মধ্যে ৬৭ হাজার ৮ জন ছাত্র এবং ৭৮ হাজার ৫শ ৫৫ জন ছাত্রী।

চট্টগ্রাম মহানগরী ও উপজেলা মিলে এ পরীক্ষায় অংশ গ্রহণ করা মোট শিক্ষার্থীদের মধ্যে মেয়ের সংখ্যা বেশি এবং গতবারের তুলনায় এবার মোট পরীক্ষার্থীর সংখ্যাও কমেছে ৬ হাজার ৮শ ৫১ জন। গতবার (২০১৭ সালে) চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫২ হাজার ৪১৪ জন।  

চট্টগ্রাম জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, চট্টগ্রাম জেলার মোট ৩ হাজার ৬৬৬টি প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মোট ১ লাখ ৪৫ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থী প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে পরীক্ষায় অংশগ্রহণ করছে।

এব মধ্যে মহানগরের পরীক্ষার্থীর সংখ্যা ৪৭ হাজার ২৯৪ জন। আর মহানগর ছাড়া জেলার পরীক্ষার্থী সংখ্যা ৯৮ হাজার ২৬৩জন। চট্টগ্রাম জেলায় ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৫ হাজার ৯৪৬ জন। ৩৪৯টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তিনি।

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা জানিয়েছে,এবার প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার সময়সূচি কিছুটা পরিবর্তন হয়েছে। প্রতি বছর বেলা ১১টায় পরীক্ষায় শুরু হলেও এবছর প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।  তাছাড়া ছয় বিষয়ে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

 

এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ