আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে রোপা আমন ধান কাটা শুরু : কৃষকের মুখে হাসি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৮, ১৭:২৬

সিরাজগঞ্জের পশ্চিম সীমান্ত এলাকার তাড়াশ, রায়গঞ্জ ও উল্লাপাড়া উপজেলার  উপজেলার চলনবিল অঞ্চলে মৌসূমী আউশ রোপা আমন ধান কাটা শুরু হয়েছে। নতুন ধান স্থানীয় হাট-বাজারেও উঠছে। এ ধানের বাজারমূল্যে মোটামুটি সন্তোষজনক এবং ধানের ফলন ভাল হওয়ায় স্থানীয় কৃষকদের মুখে হাসি ফুটেছে।

স্থানীয় কৃষকরা বলছেন, সরকারি পৃষ্ঠপোষকাতায় কৃষি প্রনোদনা আর সংশ্লিষ্ট কৃষি বিভাগের পরামর্শ নিয়ে চাষাবাদ করায় চলনবিল অঞ্চলে রোপা আমন ধনের এই বাম্পার ফলন হয়েছে। প্রায় ২ সপ্তাহ ধরে কৃষকরা ধান কাটা শুরু করেছে। এ ধান কাটা শুরু হওয়ার সাথে সাথে নতুন ধানের নবান্নও শুরু হয়েছে। জামাই আদরে তৈরী হচ্ছে নানা রকম পিঠা।

 সংশ্লিষ্ট কৃষি বিভাগ সূত্রে জানা যায়, ওই ৩টি উপজেলায় এবার প্রায় ১ লাখ হেক্টর জমিতে এই আমন ধানের আবাদ করা হয়েছে। প্রকারভেদে বিভিন্ন মাঠে বিঘা প্রতি ৭-১০ মণ হারে ফলন হচ্ছে। আমন ধান কৃষকের জন্যে লাভের আবাদ। কারণ এ আবাদে শুধু মাত্র চারা রোপন করে আসলেই হল। সেচ, রাসায়নিক সার ও কীটনাশকের খরচ অনেকটাই কম থাকায় যে ফলন পাওয়া যায় তাতে অনেকটাই লাভ।

 এদিকে চলনবিল অঞ্চলের হাট বাজারে নতুন আমন ধান প্রতি মণ গড়ে ৬’শ থেকে সারে ৬’শ টাকায় বিক্রি হচ্ছে।

 তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম জানান, এ বছর রোপা আমন ধানের বাম্পার ফলন হয়েছে এ চলনবিল অঞ্চলে। আশা করা যাচ্ছে চলতি মৌসুমে আমন ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হবে। তবে এই ধনের বর্তমান বাজার মূল্যে আরো কিছুটা বাড়তে পারে বলে তিনি উল্লেখ করেন।

 

এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ