আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে নির্মাণাধীন বাঁধের জায়গা থেকে গাছ ও মাটি কেটে সাবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০১৮, ১৮:৪৩

সিরাজগঞ্জের শাহজাদপুরে বর্ণ্যা নিয়ন্ত্রণ নির্মাণাধীন বাঁধের ভাটপাড়া এলাকার অধীগ্রহণের জায়গা থেকে কতিপয় স্থানীয় লোকজন মূল্যবান গাছ ও মাটি কেটে সাবার করছে বলে অভিযোগ উঠেছে।

 অভিযোগে প্রকাশ, শাহজাদপুর উপজেলার পাঁচিল থেকে ভাটপাড়া পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার প্রায় ২৮ কোটি টাকা ব্যায়ে বণ্যা নিয়ন্ত্রন বাঁধ নির্মাণ করা হচ্ছে। নির্বাচিত ঠিকাদারি প্রতিষ্ঠান প্রায় ১ মাস ধরে এই কাজ শুরু করেছে। এডিবির ওই অর্থায়নে এ কাজ পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধানে বাস্তবায়ন করা হচ্ছে।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স গোলাম রব্বানি কনসট্রাকশনের প্রজেক্ট ম্যানেজার তন্ময় হোসেন বলেন, গাছ ও মাটি কাটার বিষয় দেখার এশতিয়ার ঠিকাদারি প্রতিষ্ঠানের নেই। এ বিষয়ে দেখবেন সংশ্লিষ্ট পানিউন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। এদিকে ভাটপাড়া এলাকার যে সব বাড়িঘর অধীগ্রহণের মধ্যে পড়েছে তা অনত্র সরিয়ে নেয়া হচ্ছে। সেই সাথে ওই সব বাড়িঘরের ভিটার মাটি গভীর করে কেটে নিচ্ছে। এ ছাড়া বড় বড় আম,কড়ই, ইউকালেকটাস সহ বহু মূল্যবান গাছ কেটেও নিচ্ছে।

পাবনার বেড়া উপজেলার কৈতলা ডিবিশনের (এফআরইআরএমআইপি) প্রকল্পের নির্বার্হী প্রকেশলী আহসান হাবীব এ বিষয়ে বলেন, অধীগ্রহণ করা সম্পত্তির উপর থেকে কেবল বাড়িঘর সরিয়ে নিতে পারবে । জমি ও গাছপালার মূল্য নির্ধারন করে তা পরিশোধ করা হয়েছে। এ কারণে ওই এলাকা থেকে মাটি ও গাছপালা পানি উন্নয়ন বোর্ড ছাড়া কেউ নিতে পারবে না। এমন অবৈধ কর্মকান্ড কেউ করে থাকলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

 

এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ