আজকের শিরোনাম :

তিতাসের হাট বাজার গুলোতে নিষিদ্ব পলিথিন ব্যাগে সয়লাব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ নভেম্বর ২০১৮, ১৭:৩৫

কুমিল্লার তিতাস উপজেলার প্রশাসনের নাকের ডকায় হাট বাজার গুলোতে নিষিদ্ব পলিথিন ব্যাগে সয়লাব। আইনকে বৃদ্ধালুঙ্গি  দেখিয়ে অবাধে ব্যবহৃত হচ্ছে এই নিষিদ্ব পলিথিন ব্যাগ।ফলে পরিবেশের হচ্ছে মারাত্নক বিপর্যয়।

অনুসন্ধানে জানা যায় পলিথিন শপিং ব্যাগের ক্ষতিকারক বিষয়সমুহ বিবেচনা করে ২০০২ সালে সরকার সকল প্রকার পলিথিন শপিং ব্যাগ উৎপাদন,আমদানি,বজিরিজাত করণ,বিক্রিয়,বিক্রিয়ের জন্য প্রদর্শন,মজুদ, বিতরণ, বানিজ্যিক উদ্দেশে পরিবহন করা ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ব ঘোষনা করে।

এই প্রজ্ঞাপন জারীর পর কিছুদিন পলিথিন ব্যাগ বন্ধ থাকলেও সম্প্রতি কিছু অসাধু ব্যাবসায়ী আবারও বিভিন্ন পন্থায় বাজারজাত করছে নিষিদ্ব পলিথিন ব্যাগ। নিষিদ্ব এই পলি ব্যাগ উৎপাদন ও ব্যবহারে আইন করলেও আইন বাস্তবায়নে কোন কার্যকরী পদক্ষেপ না নেয়ায় দেশের বিভিন্ন শহর ও বাজার গুলোর ন্যায় এ উপজেলার প্রতিঠি হাট বাজারে যত্রতত্রভাবে পরিবেশের জন্য মারাতœক ক্ষতিকর এ পলি ব্যাগ ব্যবহার করা হচ্ছে।

 বর্তমানে উপজেলার বিভিন্ন হোটেল,মুদি দোকান ও ফলের দোকানসহ সকল প্রকার ব্যবসা প্রতিষ্ঠানে পণ্য সামগ্রীর সাথে এই পলি ব্যাগ ফ্রি দেয়া হচ্ছে। বিষেশ করে উপজেলা সদর কড়িকান্দি বাজার,বাতাকান্দি বাজার ও পার্শ্ববতি উপজেলার গৌরীপুর বাজারের কিছু সংঙ্খক কতিপয় অসাধু ব্যবসায়ী নিষিদ্ব এই পলিথিন ব্যাগ মজুদ করে উপজেলার বিভিন্ন হাট বাজারের ব্যবসায়ীদের নিকট পাইকারী দরে বিক্রি করছে।

 পলি ব্যাগ ব্যবহারে ফলে রাস্তাঘাট,নদী, নালা,খাল বিল ও বাজারের প্রয়নিস্কাশনের ড্রের গুলি বরাট হয়ে সর্বত্র আবর্জনা ছড়িয়ে পরছে। ফলে পরিবেশের মারাতœক ক্ষতি হচ্ছে। পলি ব্যাগ নিষিদ্ব হওয়ায় বিগত কয়েক বছর তেমন একটা চোখে পড়েনি। হাট বাজার ছাড়াও রাস্তার পাশে ও পাড়া মহল্লায় গড়ে ওঠা দোকানে পণ্য সামগ্রীর সাথে বিভিন্ রুপে পলি ব্যাগের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

 নিষিদ্ব পলিথিন ব্রবহার বন্ধের দাবিতে উপজেলার সচেতন নাগরিকরা বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা যদি নিষিদ্ব পলিথিন ব্যবহারের উপর ভ্রাম্যমান আদালত পরিচালনা করে দোকানিদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্ত মুলক শাস্তির ব্যবস্থা করেন তাহলে কিছুটা হলেও পরিবেশ দোষন মুক্ত হবে।


এবিএন/কবির হোসেন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ