আজকের শিরোনাম :

দীর্ঘ প্রতিক্ষার পর

শনিবার পঞ্চগড়-ঢাকা ট্রেন চলাচল শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৮, ২০:৩৫

দীর্ঘ প্রতিক্ষার পর শনিবার (১০ নভেম্বর) সকালে পঞ্চগড়-ঢাকা চলাচল শুরু করছে দুটি ট্রেন।

 নিয়মিত পঞ্চগড় থেকে রেলপথে ৬৩৯ কিলোমিটার অতিক্রম করে ঢাকায় যাবে দুটি ট্রেন। সকালে পঞ্চগড় থেকে শুরু করে দ্রুতযান এক্সপ্রেস এবং রাতে একতা এক্সপ্রেস নামে ওই দুটি ট্রেন নিয়মিত ২৩টি স্টেশন অতিক্রম করে পৌছাবে ঢাকায়। এটি হচ্ছে দেশের সবচেয়ে দীর্ঘ দূরত্বে ট্রেন চলাচল।

 পঞ্চগড়ের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন ছিল পঞ্চগড় থেকে সরাসরি ঢাকা আন্তঃনগর ট্রেন চলাচল। এই দাবিতে পঞ্চগড়বাসীসহ স্থানীয় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, ছাত্র, যুব সমাজ দীর্ঘদিন ধরে মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করে আসছিল। অবশেষে এই আন্তঃনগড় ট্রেন চালুর কারণে আনন্দ উল্লাসে মেতে উঠছে।

পঞ্চগড় রেলওয়ে সূত্রে জানা যায়, ঢাকা থেকে রেলপথে পঞ্চগড়ের দূরত্ব ৬৩৯ কিলোমিটার। এতদিন দিনাজপুর থেকে ঢাকা পর্যন্ত দ্রুতযান ও একতা এক্সপ্রেস ট্রেন দুটি চলাচল করতো। এখন থেকে প্রতিদিন পঞ্চগড় স্টেশন থেকে সকাল ৭টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে যাত্রা করবে দ্রুতযান এক্সপ্রেস এবং রাত ৮টায় ঢাকার উদ্দেশে যাত্রা করবে একতা এক্সপ্রেস।

পঞ্চগড় রেলওয়ে স্টেশনের মাস্টার মোশাররফ হোসেন জানান, ঢাকা থেকে পঞ্চগড় পর্যন্ত দ্রুতযান ও একতায় শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাথের ভাড়া ১ হাজার ৯৪২ টাকা, এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৫৩ টাকা, নন এসি বাথের ভাড়া ১ হাজার ১৪৫ টাকা এবং শোভন চেয়ারের ভাড়া ৫৫০ টাকা পড়বে।

তিনি আরো জানান, আপাতত দুই ট্রেনে পঞ্চগড়ের জন্য ৩৫টি করে শোভন চেয়ার বরাদ্দ হয়েছে। আন্তঃনগর ট্রেন চলাচলের জন্য আমাদের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন। তবে পঞ্চগড় রেলস্টেশন আরও ব্যাপক উন্নয়ন কাজ হবে।


   এবিএন/ডিজার হোসেন বাদশা/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ