আজকের শিরোনাম :

বদলগাছীতে শীতকালীন সবজির বাম্পার ফলনে খুশি কৃষকরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৮, ১৭:১৩

নওগাঁর বদলগাছী শীতকালীন সবজি চাষে বাম্পার ফলন ও দাম ভাল পাওয়ায় খুশি কৃষকরা।  উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় কোলা ইউনিয়নের কোলা, ভান্ডারপুর, কেশাইল, ভোলারপালশা, পুকুরিয়া, খামার আক্কেলপুর সহ কয়েকটি গ্রামে শীতকালীন বিভিন্ন সবজির চাষ।

প্রতি বছর এ এলাকার উৎপাদিত সবজি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে প্রতিদিন ১২ থেকে ১৫ ট্রাক সবজি সরবরাহ করে থাকেন এখানকার কৃষকরা।  প্রতি বারের ন্যায় এবারো শীত মৌসুমকে লক্ষ্য করে কৃষকরা কঠোর পরিশ্রম করে শীতের বিভিন্ন সবজি রোপণ করেছেন।  আবহাওয়া অনুকূল থাকায় প্রায় সব ধরনের সবজির বাম্পার ফলন হয়েছে এবং ভালো দামে বিক্রয় করতে পেরে খুশি হচ্ছে কৃষকরা।

 খামার আক্কেলপুর গ্রামের সবজি চাষী শহীদুল ইসলাম বলেন, অন্য বছরে শীতের আগাম সবজি রোপনের পর বৃষ্টি বা প্রাকৃতিক দূর্যোগের কারণে পচন সহ নানা রোগ বালাই ধরতো এবং আমরা ক্ষতিগ্রস্ত হয়েছি।  কিন্তু চলতি মৌসুমে তুলনামূলক বৃষ্টি কম হওয়ার কারণে ফুলকপি, বাধাকপি, শিম, বেগুণ, টমেটো, লালশাক, পালংশাক সহ বিভিন্ন সবজি ক্ষেতে পচন রোগ-বালাই নেই।

এ কারণে সবজি খুব ভালো হয়েছে এবং বাজারে পাইকারদের চাহিদার সাথে ভাল দরে বিক্রয় করতে পারছি।  বাজার ঘুরে দেখা যায় প্রতিটি ফুল কপি ২৫-৩০ টাকা, পালংশাক ২৫-৩০ টাকা কেজি, শিম ৪০-৪৫ টাকা কেজি, লালশাক ২০-২৫ টাকা কেজি, বেগুণ ৩০ টাকা কেজি, মূলা ২০ টাকা কেজি দরে বিক্রয় হতে দেখা যায়। ভান্ডারপুর গ্রামের সবজি চাষী রমজান আলী জানান, এবার শীতকে সামনে রেখে ফুলকপি, বাধাকপি, পুঁইশাক, লালশাক, শীম সব মিলে ২ বিঘা জমিতে চাষ করেছি।

 অন্য বারের তুলনায় এবার রোগ-বালাই কম হওয়ায় ফসল ভাল হয়েছে এবং দামও ভাল পাওয়া যাচ্ছে। সব খরচ বাদ দিয়ে প্রায় ৪৫থেকে ৫৫ হাজার টাকা লাভ হবে বলে তিনি আশা করেন। কোলা গ্রামের আক্কেস আলী বলেন, বর্তমান সময়ে সার ও বীজের দাম কম হওয়ায় এবং সময়মতো বীজের সরবরাহ পাওয়ায় কৃষকরা বেশী সবজি চাষ করতে পেরেছে এবং সাফল্য পেয়েছে।

এ বিষয়ে বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান আলী বলেন, বদলগাছী উপজেলার ৮ টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় প্রায় ১৪শ ৮০ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে।

গতবারের তুলনায় এবার আবহাওয়া অনুকূলে থাকায় এবং রোগ-বালাাই না থাকায় ফলন ভাল হয়েছে। ফলে কৃষকরা খুব খুশি। তাছাড়া কৃষকদের  আমরা সব ধরনের সহযোগিতা দিয়ে আসছি।


এবিএন/হাফিজার রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ