আজকের শিরোনাম :

চকরিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রার রহস্যময় মৃত্যু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৮, ১৬:৩৩

কক্সবাজারের চকরিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ছয় মাস আগে আনা ছয়টি জেব্রার মধ্যে চার বয়সি একটি জেব্রার রহস্যময় মৃত্যু হয়েছে।

গতকাল ৬ নভেম্বর মঙ্গলবার রাতে জেব্রাটি মারা যাওয়ার পর প্রাথমিক সুরতহাল রিপোর্ট তৈরী করে মৃত্যুর কারণ নির্ণয় করতে মৃত জেব্রা থেকে আলামত সংগ্রহ করে পরীক্ষার জন্য ভেটেরিনারী বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে বলে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন। মৃত জেব্রাটিতে বুধবার দুপুরে পুতে ফেলা হয়েছে। তবে, জেব্রার মৃত্যু নিয়ে পার্কের রেঞ্জ অফিসার মোরশেদুল আলম বলেন, জেব্রাটি সাপের কামড়ে মারা যেতে পারে বলে সন্দেহ করা হচ্ছে।     

পার্ক কর্তৃপক্ষ জানায়, যশোরের শার্শা উপজেলা থেকে উদ্ধার হওয়া ৯টি আফ্রিকান জেব্রা উদ্ধার করে। ওই জেব্রার মধ্যে উদ্ধারের পর একটি মারা যায়। আটটি জেব্রা প্রথমে গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়।

 সেখান থেকে ছয়টি জেব্রা কক্সবাজারের চকরিয়াস্থ ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে স্থান পায়। এই জেব্রা পর্যটকদের আলাদা দৃষ্টি কাড়ে। ছয়টি জেব্রার মধ্যে চার বয়সি একটি জেব্রা মঙ্গলবার হঠাৎ করে মারা যায়। মারা যাওয়ার সঠিক কারণ জানা না গেলেও পার্ক কর্তৃপক্ষ ভেটেরিনারী সার্জন দিয়ে প্রাথমিক সুরতহাল রিপোর্ট তৈরী পূর্বক পরীক্ষার জন্য আলামত সংগ্রহ করে মাটি চাপা দিয়ে পুতে ফেলা হয় মৃত জেব্রাটি।

ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের রেঞ্জ কর্মকর্তা মোরশেদুল আলম বলেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে জেব্রাটি সাপের ছোবলে মারা গেছে। তবে, ভেটেরিনারী বিশ্ববিদ্যালয়ে পাঠানো আলামত পরীক্ষার রিপোর্ট পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।


এবিএন/মুকুল কান্তি দাশ/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ