আজকের শিরোনাম :

মানিকগঞ্জে স্কুল মাঠে গরুর হাট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৮, ১৬:২০

মানিকগঞ্জ সদর উপজেলায় এক উচ্চ বিদ্যালয় মাঠে অবৈধ গরুর হাট বসানোর অভিযোগ উঠেছে।

মানিকগঞ্জ সদর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের বারাহির চর বি.কে.জি উচ্চ বিদ্যালয় মাঠে অবৈধ ভাবে গরুর হাট বসিয়ে সরকারকে কোন প্রকার রাজস্ব না দিয়ে অর্থ আদায় চলছে।  বারাহির চর বি.কে.জি উচ্চ বিদ্যালয় খেলার মাঠে সপ্তাহের প্রতি সোমবার বসছে সরকারি ডাকবিহীন অবৈধ গরুর হাট। অবৈধ হাট বসিয়ে স্থানীয় একটি প্রভাবশালী চক্র রমরমা বানিজ্য করছে।

দীঘর্দিন ধরে প্রশাসনের নাকের ডগায় কোন রকম ইজারা ছাড়াই বিদ্যালয় মাঠ দখল করে অবৈধ ভাবে গরুর হাট বসিয়ে কোন রকম বিদ্যালয়ের নিয়ম নীতির তোয়াক্কা না করে নিজেদের স্বার্থে অবৈধ গরুর হাট বসিয়ে লক্ষ লক্ষ টাকা আদায় করছে চক্রটি।

সরেজমিনে গিয়ে দেখা যায়,  বিদ্যালয়ে ক্লাস চলাকালীন সময় ক্লাস নেওয়া বাদ দিয়ে শিক্ষকরা গরুর হাটের হাসলীর টাকা আদায় করছে।

জানা গেছে, ওই গ্রামে প্রতি সপ্তাহের সোমবার বিদ্যালয় মাঠে গরুর হাট বসানো হয়। এতে সাধারন কোমলমতি শিক্ষাথীদের লেখাপড়ায় বিঘ্ন ঘটছে পাশাপাশি বিদ্যালয় পরিবেশ হুমকির মুখে পরছে। বিদ্যালয় খেলার মাঠে গরুর হাট বসানোর ফলে মাঠের পরিবেশ নষ্ট হচ্ছে। গরুর মলমূত্র মাঠে মিশ্রিত হওয়ায় ছাত্ররা এই নোংরা পরিবেশে খেলাধুলা করতে বাধ্য হচ্ছে।  কয়েকজন এলাকাবাসী জানায়, সরকারি ডাকবিহীন অবস্থায় বিদ্যালয় মাঠে এভাবে গরুর বাজার বসিয়ে খাজনা আদায় করা অবৈধ।

অবিলম্বে বারাহির চর বি.কে.জি উচ্চ বিদ্যালয় খেলার মাঠ থেকে অবৈধ গরুর হাট উচ্ছেদ করার জন্য মানিকগঞ্জ জেলা প্রশাসন ও মানিকগঞ্জ সদর উপজেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন তারা।
নাম প্রকাশে অনিচ্ছুক বারাহির চর বি.কে.জি উচ্চ বিদ্যালয় শিক্ষার্থীদের অভিভাবকরা জানায়, বিদ্যালয়ের মাঠে অবৈধ ভাবে গরুর হাট বসিয়ে রমরমা বানিজ্য চলছে। স্থানীয় একটি প্রভাবশালী চক্র এ কাজটি করছে। তাই আমরা সাধারন অভিভাবকরা গরুর হাট নিয়ে কথা বললেও কোন লাভ হবে না।

বারাহির চর বি.কে.জি উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক সন্তোজ কুমার মন্ডল বলেন, বিদ্যালয়ের উন্নয়নের স্বার্থে গরুর হাট চালানো হয়।


এবিএন/সোহেল রানা খান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ