আজকের শিরোনাম :

কয়রায় জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাতধোয়া দিবস পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৮, ১৫:২৬

হাত ধোব নিয়মিত থাকবো সবাই স্বাস্থ্যসম্মত এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ২০১৮ ও বিশ্ব হাতধোয়া দিবস পালন উপলক্ষে গতকাল সোমবার সকাল ১০টায় উপজেলা পরিষদ থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিন করে র‌্যালীটি পুনবায় উপজেলা পরিষদ চত্তরে এসে শেষ হয়।

উপজেলা চেয়ারম্যান আ খ ম তমিজ উদ্দিন ও উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা বিশ্ব হাতধোয়া দিবসের র‌্যালীর আনুষ্ঠানিক উদ্ধোধন করেন এবং দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে বিশ্ব হাতধোয়া দিবস উদযাপিত হয়।  র‌্যালী শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা। প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আ খ ম তমিজ উদ্দিন।

আরো বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান খালেদা আক্তার, কয়রা সদর ইউপি চেয়ারম্যান আলহাজ এসএম শফিকুল ইসলাম, মহারাজপুর ইউপি চেয়ারম্যান জিএম আব্দুল্লাহ আল মামুন, জনস্বাস্থ্য প্রকৌশলী প্রশান্ত পাল, মাধ্যমিক শিক্ষা অফিসার এসএম সুলতান মাহমুদ, পল্লী উন্নয়ন অফিসার আব্দুল মতিন প্রমুখ।

এ সময় নবযাত্রা প্রকল্পের ওয়াশ অর্গানাইজার রেখা রানী ঘোষ, মোহাম্মাদ আবু উবায়দা, মুক্তা চৌধুরী, মো: মেজবাউর রহমান, এমসিএইচএন অর্গানাইজার মো: রোকনুজ্জামান, শাহনেওয়াজ সরকার সহ বিভিন্ন জিও-এনজিও প্রতিষ্ঠানের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

 প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান বলেন, নিয়মিত হাতধোয়ার মাধ্যমে সবাইকে সুস্থ্য থাকতে হবে। বিভিন্ন রোগ জীবানু আমাদের হাতের মাধ্যমে শরীরে ছড়িয়ে পড়ে। আমার যদি খাবার আগে শৌচকার্য সম্পাদন করার পর হাত ধোয়ার অভ্যাস করি তাহলে আমরা সবাই স্বাস্থ্যসম্মত জীবন-যাপন করতে পারবো।

 সভাপতির বক্তব্যে ইউএনও শিমুল কুমার সাহা বলেন, একটা মানুষকে সাস্থ্যসম্মত জীবন-যাপন করতে হলে এবং রোগজীবানুমুক্ত থাকতে হলে তাকে বিশেষ ৫টা সময় হাত ধোয়া অত্যাবশ্যকীয়। আমরা দৈনন্দিন অনেক রোগজীবানুর মধ্যে বসবাস করে থাকি। আর এ রোগজীবানুগুলো আমাদের হাতের মাধ্যমে পেটের মধ্যে যেয়ে বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত করে থাকে।


আলোচনা সভা শেষে উপস্থিত জনগণকে হাতধোয়ায় উদ্বুদ্ধ করার জন্য হাতধোয়ার প্রদর্শন করা হয়। হাতধোয়া প্রদর্শনী শেষে উপস্থিত স্কুল শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

 শিক্ষার্থীদেরকে হাতধোয়া ও সুস্থ্যসম্মত থাকার বিভিন্ন ধরণের প্রশ্ন করা হয়। তাদের মধ্য থেকে সঠিক উত্তরদাতাদের পুরষ্কৃত করা হয়। কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন জনসাস্থ্য প্রকৌশলী প্রসান্ত পাল।

 

এবিএন/শহিদুল্লাহ/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ