আজকের শিরোনাম :

দৌলতপুরে সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০১৮, ১৪:২৫

কুষ্টিয়ার দৌলতপুরে স্থানীয় সরকার বিভাগের কয়েকটি সড়ক নির্মাণে অনিয়ম, দুর্নীতি ও নিম্নমানের উপকরণ ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। এ সব সড়কে পচা ইট ব্যবহার করা হলেও কোন ব্যবস্থা নেয়া হয়নি। 

অপরদিকে সড়কে নিম্নমানের ইট ব্যবহার করার প্রতিবাদ করায় পুলিশ দিয়ে হয়রানির অভিযোগ উঠেছে। 

এলজিইডি কুষ্টিয়ার তথ্যমতে জানা যায়, উপজেলার দৌলতখালী সোবহান মোড় থেকে গড়বাড়িয়া পর্যন্ত  ১ কোটি ২৬ লাখ টাকা ব্যায়ে প্রায় ২ কিলোমিটার সড়কের কাজ পায় চৌধুরী কন্স্ট্রাকশন নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। এ সড়কের নির্মাণ কাজে নিম্নমানের ইট বালি ব্যবহার সহ সিডিউলের চেয়ে প্রস্থ কম করা হয়েছে। 

এ ব্যাপারে এলাকাবাসী অভিযোগ করলে সম্প্রতি এলজিইডি কুষ্টিয়ার একটি টিম তদন্তকালে রাস্তা নির্মানে অনিয়ম সহ নানা গড়মিল ধরা পড়ে। কিন্তু উপজেলা প্রকৌশলী কোনো পদক্ষেপ না নিয়ে ঠিকাদর কে রাস্তার কাজ চালিয়ে নিতে সহায়তা করেন বলে এলাকাবাসী জানিয়েছেন। 

উপজেলার পচামাদিয়া হাট থেকে মোকাব মালিথার বাড়ি পর্যন্ত ৪৮ লাখ টাকা ব্যায়ে ৭শ’ মিটার রাস্তা নির্মাণ কাজে আবর্জনাসহ পচা ইটের খোয়া ব্যবহার করা হয়েছে। 

এলাকাবাসী জানায়, এ ব্যাপারে বারবার ঠিকাদারকে বলা হলেও ঠিকাদার ও ইঞ্জিনিয়ার সাহেব কোনো কর্নপাত করেন নি। ৫২ লাখ টাকা ব্যায়ে উপজেলার মরিচা ইউপির রহিমপুর-দফাদারপাড়া প্রায় এক কিলোমিটার সড়কে পচা ইটের খোয়া ব্যবহার করার প্রতিবাদ করায় ঠিকাদার সুমন নামে এক প্রতিবাদকারী যুবককে পুলিশে ধরিয়ে দেয়। পরে স্থানীয় ইউপি চেয়ারম্যানের সহায়তায় সুমন ছাড়া পায়। 

এলাকাবাসী জানায়, এসকল রাস্তা নির্মাণের কাজের সাথে স্থানীয় এমপি‘র ছেলে ও উপজেলা প্রকৌশলীর যোগ সাজস রয়েছে। তাই কেউ প্রতিবাদ করলে হুমকি ও ভয়ভীতি দেখানো হচ্ছে। 

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা প্রকৌশলী জিল্লুর রহমান জানান, সামান্য এদিক ওদিক করা দোষের কিছু নয়। 

এ ব্যাপারে এলজিইডি কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী সাইদুর রহিম এর সাথে কথা বলার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমীন আক্তার এর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, উপজেলা প্রকৌশলীকে উন্নয়নমূলক কাজে কোনো দুর্নীতি বা গাফিলতি না করার নির্দেশনা দেয়া হয়েছে। 

এবিএন/জহুরুল হক/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ