আজকের শিরোনাম :

বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিকদের দাবি আদায় না হওয়ায় ক্ষোভ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০১৮, ১৫:৫৫

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের দাবি আদায় না হওয়ায় নেতাদের বিরুদ্ধে শ্রমিকদের ক্ষোভ বিরাজ করছে। দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়ান গঠন হওয়ায় পর শ্রমিকেরা অক্লান্ত পরিশ্রম করে ভূ-গর্ভ থেকে কয়লা তুলে আনছে।

 কিন্তু তাদের ভাগ্যের পরিবর্তন ও অধিকার আদায় হচ্ছে না ইউনিয়নের নেতাদের কারনে। বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের শ্রমিকেরা বোনাস, সাপ্তাহিক ছুটি, রেশোনিং ব্যাবস্থা, ফেস বোনাস, এবং এককালিন প্রফিট বোনাছেন টাকা না পাওয়ায় খনি শ্রমিকদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। শ্রমিকেরা মুখ ফুটে এসব অধিকার আদায়ের কথা বলতে গেলে হয়রানি হতে হয়।

গতকাল ২৮শে অক্টোবর রবিবার কতিপয় শ্রমিক কয়লা খনির জিএম প্রশাসন ও মাইনিং জিএম এর নিকট অধিকার আদায়ের কথা বলতে গেলে তাদেরকে ইউনিয়নের নেতাদের সাথে কথা বলার কথা বলেন। ফলে ঐ শ্রমিকেরা নিরাশ হয়ে ফিরে আসে।

দীর্ঘদিন ধরে খনির শ্রমিকেরা তাদের অধিকার আদায়ের কথা বলে আসছে। কিন্তু কি কারনে তাদের অধিকার বাস্তবায়ন হচ্ছে না তা রহস্যজনক। তবে নাম প্রকাশে অনিচ্ছুক কিছু শ্রমিক অভিযোগ করে বলেন, ইউনিয়নের নেতাদের কারনে এ দাবি বাস্তবায়িত হচ্ছে না। এ জন্য শ্রমিকদের মধ্যে তীব্র দানা বেধে উটছে।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাবেক সভাপতি মোঃ ওয়াজেদ আলী সাথে ০১৭৭৪৯৬৮৬৭৪ মোবাইলে গতকাল সোমবার এ বিষয়ে যোগাযোগ করা হলে তিনি ফোন গ্রহন করেন নি। অপর দিকে কয়লা খনির শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি’র সাথে ০১৭১৩৬৬২০৪২ মোবাইলে ঐ একই বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলে তিনিও ফোন গ্রহন করেনি।


এবিএন/আফজাল হোসেন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ