আজকের শিরোনাম :

প্রতিশ্রুতি মিললেও নির্মিত হয়নি ব্রিজ

ধুনটে ইছামতি নদী পারাপারে এলাকাবাসীর দুর্ভোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০১৮, ১৫:১৯

বগুড়ার ধুনট পৌর এলাকার ইছামতি নদী পারাপারে ধুনট পৌরবাসী সহ কাজিপুর উপজেলার কয়েকটি গ্রামের হাজারো লোকজনকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। তবে ওই নদীতে ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি মিললেও দীর্ঘদিনেও ব্রিজটি নির্মিত হয়নি। স্থানীয় লোকজন ওই নদীতে দ্রুত ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন।

স্থানীয়সূত্রে জানাগেছে, ধুনট পৌর এলাকার পূর্বপাশ দিয়ে বহমান ইছামতি নদী। নদীর পূর্বপাশে ধুনট পৌরসভার দাসপাড়া, চান্দারপাড়া ও কাজিপুর উপজেলার চরকাদহ সহ কয়েকটি গ্রাম রয়েছে। ওইসব গ্রামের সব শ্রেণী ও পেশার লোকজনকে প্রতিদিন কাজের জন্য ধুনট উপজেলা সদরে যাতায়াত করতে হয়। এছাড়া ছাত্র-ছাত্রীদের লেখাপড়া করতে ওই নদী পার হয়ে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হচ্ছে। বর্ষাকালে ওই সব গ্রামের লোকজনের যাতায়াতের একমাত্র ভরসা হয়ে ওঠে নৌকা। আর শুষ্ক মৌসুমে বাঁশের সাঁকো।

 নৌকা বা সাঁকোতে লোকজন পারাপার হলেও মালামাল পরিবহনে চরম দূর্ভোগ পোহাতে হয়। একটি ব্রীজের অভাবে ওই গ্রামগুলো ধুনট উপজেলা সদর থেকে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। জনপ্রতিনিধিরা ইছামতি নদীতে ব্রীজ নির্মাণের বারবার প্রতিশ্রুতি দিলেও এখনও পর্যন্ত ব্রীজ নির্মাণ হয়নি।

 স্থানীয় লোকজন নিজেদের প্রয়োজনে প্রতিবছর স্বেচ্ছাশ্রমে বাঁশের সাঁকো তৈরী করে এবং নৌকায় ঝুঁকি নিয়ে যাতায়াত করে আসছে।  দাসপাড়া গ্রামের রঞ্জন কুমার ও সুবাস চন্দ্র সহ অনেকে আক্ষেপ করে বলেন, নির্বাচনের আগে অনেক নেতাই নদীতে ব্রীজ নির্মাণের প্রতিশ্রুতি দেন। কিন্তু ভোটের পরে কেউই কোন কথা রাখেন না। ব্রীজটি নির্মান হলে কয়েকটি গ্রামের হাজারো মানুষের দূর্ভোগ লাঘব হবে।

এবিষয়ে ধুনট পৌরসভার মেয়র এজিএম বাদশাহ্ বলেন, ইছামতি নদীর উপর ব্রীজ না থাকায় ওই পাড়ের কয়েকটি গ্রাম বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। ব্রীজটি নির্মিত হলে ধুনট ও কাজিপুর উপজেলার কয়েকটি গ্রামের লোকজনের যাতায়াতে সুবিধা হতো। একারনে ওই নদীতে ব্রীজ নির্মাণের জন্য পৌরসভা থেকে একটি প্রস্তাবনা সরকারের কাছে পাঠানো হয়েছে এবং পৌরসভা থেকে সংযোগ সড়ক নির্মান করে সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করা হচ্ছে।


এবিএন/ইমরান হোসেন ইমন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ