আজকের শিরোনাম :

চকরিয়ায় শ্রমিক ধর্মঘটে দুর্ভোগে সাধারণ যাত্রীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০১৮, ১৫:৩৩

সড়ক পরিবহন আইনের বেশ কিছু ধারা সংশোধনসহ ৮দফা দাবি আদায়ের লক্ষে সারাদেশের ন্যায় কক্সবাজারের চকরিয়ায় ধর্মঘট পালন করছেন পরিবহন মালিক ও শ্রমিকরা। 

এতে দুর্ভোগে পড়েছেন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সাধারণ যাত্রীরা। আজ রবিবার (২৮ অক্টোবর) সকাল ৬টা থেকে বাস, ট্রাক পিকআপ, ম্যাজিক ও সিএনজি চালিত অটোরিক্সা বন্ধ রেখে এ কর্মসূচি পালন করছেন শ্রমিকরা। 

এদিকে রবিবার সকালে চকরিয়া পৌর বাস টার্মিনাল এলাকায় গিয়ে দেখা যায়, দূরপাল্লার সব ধরনের বাস বন্ধ রাখা হয়েছে। খোলা হয়নি কোনো বাস কাউন্টার। বাস না পেয়ে অনেক যাত্রী বাড়ি ফিরে গেছেন। পৌরশহরের পুরাতন বাস টার্মিনাল, জনতা মার্কেট এলাকায় যাত্রীদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অভ্যন্তরীণ রুটেও বন্ধ রয়েছে যান চলাচল। 

বাস টার্মিনালে সব ধরনের কাউন্টার বন্ধ রেখেছে শ্রমিকরা। স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও অফিসগামী মানুষরা বাস টার্মিনালে এসে গাড়ি না পেয়ে ফিরে যাচ্ছে বাড়তে। এতে স্কুল-কলেজ শিক্ষার্থীসহ সাধারণ যাত্রীদের চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। 

বাসচালক খোরশেদ আলম জানান, এ আন্দোলন সরকারের বিরুদ্ধে নয়। নিজেদের স্বার্থ রক্ষার জন্য এ আন্দোলনের ডাক দেয়া হয়েছে। যতক্ষণ আমাদের দাবি মানা না হবে ততক্ষণ যানবাহন চালানো থেকে বিরত থাকবো। 

নুরুল আমিন নামের একযাত্রী জানান, দাবি আদায়ের নামে মানুষদের দুর্ভোগে ফেলা কোন আন্দোলন হতে পারেনা। দাবি থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে বসে আলাপ করা যেতো। 

আরাকান সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের যুগ্ম-সম্পাদক কামাল আজাদ বলেন, এটা ধর্মঘট নয়। চালকদের কর্মবিরতী। আমরা সরকারকে সম্প্রতি সংসদে পাস হওয়া সড়ক আইনে সংশোধন আনার জন্য কিছু দাবি জানিয়েছিলাম। কিন্ত সরকার আমাদের কথায় কোনো ধরনের কর্ণপাত করেনি। তাই আমরা বাধ্য হয়ে কর্মবিরতী পালন করছি। 

তিনি আরো বলেন, একজন খুনি যদি জামিন পেতে পারে সড়ক দুর্ঘটনার মামলায় একজন চালক কেন জামিন পাবেনা বলে প্রশ্ন রাখেন তিনি? চালকরা কোনভাবেই ৫লাখ টাকা জরিমানা দিতে পারবে না। ৮ম শ্রেণি নয় চালকদের লাইসেন্সের জন্য ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা নির্ধারন করে পাসের আইন করতে হবে। 

উল্লেখ্য, সড়ক পরিবহন আইনের বেশ কিছু ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে শনিবার বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে ধর্মঘটের সিদ্ধান্ত জানানো হয়। এরই আলোকে আজ রবিবার সকাল ৬টা থেকে ৪৮ ঘন্টার ঘন্টার ধর্মঘট পালন করছে শ্রমিকরা। 

এবিএন/মুকুল কান্তি দাশ/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ