আজকের শিরোনাম :

কয়রায় পাউবোর গাববুনি বেড়িবাঁধে ফের ভয়াবহ ভাঙন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০১৮, ২০:১১ | আপডেট : ২৭ অক্টোবর ২০১৮, ২০:৩৩

সুন্দরবন উপকূলীয় জনপদ কয়রায় পানি উন্নয়ন বোর্ডের ১৩-১৪/২ পোল্ডারে উত্তর বেদকাশির গাববুনি বেড়িবাঁধে ফের ভাঙন লেগে বাঁধের সিংহভাগ শাকবাড়িয়া নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

ফলে উপজেলা সদর থেকে দক্ষিন বেদকাশি ইউনিয়নে যাতায়াতের একমাত্র এ রাস্তাটি দিয়ে মানুষ ও যান চলাচল হুমকির মুখে পড়েছে।  যে কোন মুহুর্তে বেড়িবাঁধ বিলীন হয়ে পুরো এলাকা লোনা পানিতে প্লাবিত হওয়ার ভয়ে উদ্বেগ উৎকণ্ঠায় দিন পার করছে উত্তর ও দক্ষিন বেদকাশির লোকজন।

সরেজমিন গিয়ে দেখা গেছে, শাকবাড়িয়া নদীর অব্যাহত ভাঙনে গাববুনি বাঁধের ৩শ ফুট রাস্তা নদীতে বিলীন হয়ে চিকন ও সরু হয়ে যাওয়ায় মানুষ ও যানবাহন ঠিকমতো চলাচল করতে পারছে না। গত বছর দু’দফার ভাঙনে ভেতর দিয়ে মাটি কেটে রিংবাঁধ তৈরী করা হয়েছিল। কিন্তু উপর্যুপরি ভাঙনে রিংবাঁধ বিলীন হয়ে যাওয়ায় পানি উন্নয়ন বোর্ড গাববুনি বাঁধের ভাঙন ঠেকাতে টেন্ডার আহবান করে ঠিকাদার নিযুক্ত করে।

গত ৫ মাস পূর্বে ঠিকাদার কার্যাদেশ পেলেও বর্ষা মৌসুম চলে আসায় কাজ করতে পারেনি। গত সেপ্টেম্বরের শেষে বাঁধের কাজ শুরু হলেও ভাঙন রক্ষায় তেমন কোন তৎপরতা লক্ষ করা যাচ্ছে না বলে জানিয়েছেন স্থানীয় লোকজন।

উত্তর বেদকাশি ইউপি চেয়ারম্যান আলহাজ সরদার নুরুল ইসলাম কোম্পানি ক্ষোভ প্রকাশ করে বলেন, ঠিকাদারের গাফিলতির কারণে কাজে ধীর গতি। সে কারণে গাববুনি বাঁধের ভাঙন রক্ষা করা দুরূহ হয়ে দাঁড়িয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট ঠিকাদারের মোবাইল ফোনে রিং করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

এবিএন/শাহীন/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ