আজকের শিরোনাম :

চার দফা দাবিতে রাবার শ্রমিকদের ধর্মঘট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০১৮, ২১:৩৩

ফুলবাড়ীয়া উপজেলার সন্তোষপুর রাবার বাগানের পিচমিল টেপিং শ্রমিকরা ৪ দফা দাবিতে অনিদিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেছেন।  দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত রাখার ঘোষনা শ্রমিকদের।

জানা যায়, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের (বশিউক) আওতাধীন মধুপুর -শেরপুর জোনের পাঁচ রাবার বাগান সন্তোষপুর, কমলাপুর, পীরগাছা, চাদপুর, কর্নজোড়া রাবার বাগানের পিচমিল টেপিং শ্রমিকরা দাবি আদায়ের লক্ষে  টেপিং বন্ধ রেখে ধর্মঘট পালন করে। ২০০০ সাল থেকে পিচমিল শ্রমিক হিসাবে নিয়োগপ্রাপ্ত যেসব শ্রমিক বর্তমানে টেপিং কাজে সংযুক্ত আছেন এবং কস প্রক্রিয়াজাতকরণ কারখানায় কর্মরত শ্রমিকদের স্থায়ী শ্রমিক হিসাবে নিয়োগ, অস্থায়ীভাবে পিচমিল নিয়ম বাতিল করে মাসিক মাস্টাররোলভিক্তিক নিয়মিত শ্রমিকের সমপরিমাণ মজুরি প্রদান,  কারখানায় শ্রমিকদের মাস্টাররোল মাসিক ১৫ হাজার টাকা মজুরি প্রদান ও বাগানের যাতায়াতের জন্য মেইন রোড মেরামত পূর্বক ইট বিছানোসহ চার দফা দাবিতে পাঁচ রাবার বাগানের প্রায় ১৬ শ শ্রমিক ধর্মঘটে অংশগ্রহন করেন। তাদের চার দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষনা  দেন।

গত শুক্রবার (২৬ অক্টোবর) সকাল থেকে পাঁচ বাগানের পিচমিল টেপিং শ্রমিকরা সন্তোষপুর রাবার বাগানে সমবেত হয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন। ইউনিয়নের সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, শ্রমিক, ইব্ররাহিম, ইয়াকুব , হাসমত আলী, নারী শ্রমিক, রোকেয়া বেগম, ফাতেমা বেগম, বিলকিস আক্তার প্রমুখ। এ ব্যাপারে সন্তোষপুর জোনের ম্যানেজার মফিজুল হক খান জানান, তাদের দাবি-দাওয়া আমি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

এবিএন/মোঃ হাফিজুল ইসলাম স্বপন/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ