আজকের শিরোনাম :

গলাচিপায় ব্যবহারিক পরীক্ষায় অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০১৮, ১৭:১৫

পটুয়াখালী, ২০ মে, এবিনিউজ: কৃষি শিক্ষা ব্যবহারিক পরীক্ষায় ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। স্থানীয় প্রতিনিধির পাঠানো তথ্যে যানা যায়, গলাচিপা  মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে এইচএসসি পরীক্ষা কেন্দ্রে এ অভিযোগ পাওয়া গেছে। সূত্র জানায়, গলাচিপা মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে কৃষি শিক্ষা ব্যবহারিক পরীক্ষায় গলাচিপা ডিগ্রি কলেজ, খারিজ্জমা ডিগ্রি কলেজ, চিকনিকান্দী কলেজ, বকুলবাড়িয়া কলেজের ৫২২জন পরীক্ষার্থী অংশ গ্রহন করে।

নাম প্রকাশ না করার শর্তে এক পরীক্ষার্থী জানায়, কৃষি শিক্ষা ১ম ও ২য় পত্রে ব্যবহারিক পরীক্ষার এক্সটার্নাল পরীক্ষক ও ইন্টারনাল পরীক্ষক কে ম্যানেজ করে সর্বোচ্চ নম্বর পাইয়ে দেয়ার কথা বলে স্ব-স্ব কলেজ শিক্ষক ৭শত থেকে ১হাজার টাকা উত্তোলন করে। সরেজমিন পরীক্ষা চলাকালিন দেখা যায় শিক্ষার্থীর ব্যবহারিক খাতা পুরনো। কোনটি ২০১৬ সালের কোনটি ২০১৭ সালের খাতা। অধিকাংশ খাতাই ঘষামাঝা।

অনেক খাতার উপর প্রতিষ্ঠানের নাম, শিক্ষার্থীদের রোল রেজিস্ট্রেশন লেখা নেই। শুক্রবার গলাচিপা ডিগ্রি কলেজ কেন্দ্রে কৃষি শিক্ষা ব্যবহারিক পরীক্ষার খাতায় এ ধরনের লক্ষ্য করা গেছে। আবার ব্যবহারিক খাতায় কৃষি শিক্ষার শিক্ষক স্বাক্ষর না করে অফিস সহকারি স্বাক্ষর করেছে।

গতকাল শনিবার বিষয়টি পরীক্ষার সাথে সংশ্লিষ্ট গলাচিপা মহিলা ডিগ্রি কলেজের কৃষি শিক্ষার প্রভাষক সুমিত্র রঞ্জন সরকারের কাছে বিষয়টি জানতে চাইলে তিনি সাংবাদিকদের সাথে অসৌজন্য মূলক আচরণ করে বলেন, এগুলো সাংবাদিকদের ব্যাপার না। পরীক্ষা সঠিক ভাবে নেয়া হয়েছে। কেন্দ্রেগুলোতে সকল ব্যবহারিক পরীক্ষায় শিক্ষকরা অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ রয়েছে।

গলাচিপা মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো.শাজাহান মিয়া জানান, ব্যবহারিক পরীক্ষায় কোন অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার (চলতি দায়িত্ব) ও সহকারি কমিশনার (ভূমি) সুহৃদ সালেহিন জনান, লিখিত অভিযোগ পেয়েছি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

এবিএন/জিল্লুর রহমান জুয়েল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ