আজকের শিরোনাম :

কয়রার শ্রমজীবী দিনমুজুর মানুষেরা ইট ভাটায় ছুটছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০১৮, ১৬:০৪

সুন্দরবন উপকূলীয় জনপদ কয়রার হাজার হাজার শ্রমজীবী দিনমুজুর মানুষ রোজগারের উদ্দেশ্যে ইট ভাটায় ছুটে চলেছে।

 দক্ষিন বেদকাশি, উত্তর বেদকাশি, কয়রা সদর, মহারাজপুর, মহেশ্বরীপুর, বাগালী ও আমাদি এলাকার শ্রমজীবি মানুষেরা ঢাকা, গাজীপুর, মানিকগঞ্জ, ফরিদপুর, মাদারিপুর, শরিয়তপুর, নড়াইল, বরিশাল, বাকেরগঞ্জ সহ অন্যান্য জেলার বড় বড় ইটভাটায় বর্তমানে ভিড় জমাতে শুরু করেছে। প্রতিদিন লঞ্চ ও বাসযোগে এলাকার শত শত মানুষ গ্রাম ছেড়ে ভাটায় চলে যাচ্ছে।

ইতমধ্যে দরিদ্র কবিলত অনেক গ্রাম প্রায় পুরুষশূণ্য হয়ে পড়েছে। বর্ষা মৌসুমে দাদন নেয়া এ সকল শ্রমজীবি মানুষ ভাটা সর্দারদের সাথে চুক্তিবন্ধ থাকার কারণে অক্টোবরের শেষ নাগাদ তাদেরকে ইটের ভাটায় পৌঁছানোর কথা। ভাটা মালিকদের নির্দেশানায় ও লেবার সর্দারের রীতিমতো তদারকিতে শ্রমিকদের বাড়ি বসে থাকার মোটেও সময় নেই।

শ্রমিকরা জানিয়েছেন, সুন্দরবনে মাছ ও কাঁকড়ার পারমিট কয়েকদিন ধরে বন্ধ রয়েছে আবার রাশ মেলার কারনে পাস পারমিট বন্ধ থাকবে সে বিবেচনায় রোজগারের স্বার্থে তারা উপযুক্ত হিসেবে ইটভাটা বেছে নিয়েছেন। ৫নং কয়রা গ্রামের ভাটা সর্দার আব্দুল ওয়াদুদ জানান, বরিশালের দুটি ইট ভাটায় লেবার সর্দারি করে গত বছর ৫ মাসে তিনি ৫ লাখ টাকার বেশি আয় করেছেন।

এক্ষেত্রে একজন সাধারণ শ্রমিক আয় করেন ১ লাখ টাকার বেশি। এলাকায় থেকে এ ধরনের আয় করা দিনমুজুরদের পক্ষে সম্ভব হয় না। পরিশ্রম বেশি হলেও আয়ের পরিমাণ বেশি থাকায় অসচ্ছল দিনমুজুর শ্রমজীবী মানুষেরা বর্তমানে ইটভাটাকে প্রাধান্য দিচ্ছে বলে ভাটায় নিযুক্ত কয়রা এলাকার শ্রমিকরা জানিয়েছেন।  

 

এবিএন/শহিদুল্লাহ/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ