খোকসায় বিনামূল্যে ব্লাড গ্রুপিং ও ডায়াবেটিস ক্যাম্প অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০১৮, ১৮:৫৫

কুষ্টিয়ার খোকসায় বিনামূল্যে ব্লাড গ্রুপিং ও ডায়াবেটিস ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার ‘আমাদের তাহেরপুর স্বেচ্ছাসেবী’ সংগঠনের উদ্যোগে আমবাড়ীয়া ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে এ ব্লাড গ্রুপিং ও ডায়াবেটিস ক্যাম্প অনুষ্ঠিত হয়।

আমবাড়ীয়া ইউনিয়নের চেয়ারম্যান আমিনুর রহমান খাঁন প্রধান অতিথি হিসেবে উপস্তিত থেকে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন।  

‘আমাদের তাহেরপুর স্বেচ্ছাসেবী’ সংগঠনকে ধন্যবাদ জানিয়ে চেয়ারম্যান আমিনুর রহমান খাঁন বলেন, “এমন উদ্যোগ সত্যি প্রশংসার দাবিদার।  আজ তারা এই অঞ্চলের তরুণদের সামনে এক বড় উদাহরণ সৃষ্টি করে গেল। এমন স্বেচ্ছাসেবী সংগঠন আরো সৃষ্টি হলে এলাকার মানুষ আরো বেশী উপকৃত হবে।  তাদেরকে অনুসরণ করে ভবিষ্যতেও তরণরা এমন মহৎ উদ্যোগ আরও বেশি বেশি গ্রহন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতি  শফিকুল ইসলাম বলেন, “পদ্মা নদীর পাড়ে অপেক্ষাকৃত কম সচেতন এবং সুবিধাবঞ্চিত মানুষের মানুষের মধ্যে ডায়াবেটিস, ব্লাড প্রেসার এবং ব্লাড গ্রুপিংয়ের মাধ্যমে স্বাস্থ্য সচেতনা তৈরী করাই ছিল এই ক্যাম্পেইন এর মূল উদ্দেশ্য।  আমরা এলাকার সকল মানুষের ব্লাড গ্রুপ জেনে একটা ব্লাড ব্যাংক তৈরী করেত চাই, যাতে করে জরুরী প্রয়োজনে মানুষ সহজেই রক্ত সঙগ্রহ করতে পারে।  রক্তের কারণে যেন এই এলাকার মানুষেরা মারা না যায় তাই আমাদের এ উদ্যোগ।

সংগঠনের সাধারণ সম্পাদক জাহিদ হাসান খান বলেন, মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা তৈরি করাই এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্যে।  এই ক্যাম্পেইনের মাধ্যমে আমরা এলাকার মানুষের ব্যাপক সাড়া পেয়েছি।  তারা সাথে থাকলে আমরা ভবিষ্যতেও এমন উদ্যোগ গ্রহন করতে উৎসাহ পাব।

তিনিও আরও বলেন, এই ক্যাম্পেইনের মাধ্যমে আমরা ৫ শত মানুষের ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় করতে পেরেছি।  এছাড়া প্রায় ২০০ মানুষের বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হয়েছে।

উল্লেখ্য, ক্যাম্পেইনে কুষ্টিয়া মেডিকেল কলেজ, খুলনা মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ এবং ডেল্টা মেডিকেল কলেজের এক ঝাঁক মেডিকেল শিক্ষার্থী অংশ নেয়।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ
well-food