আজকের শিরোনাম :

রাজারহাটে বাণিজ্যিকভাবে ফুলচাষের প্রদর্শনী প্লটের উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০১৮, ১৯:০৪

কুড়িগ্রামের রাজারহাট কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে বাণিজ্যিকভাবে ফুলচাষের উদ্যোগ গ্রহন করা হয়েছে।  

আজ বৃহস্পতিবার সকালে রাজারহাট উপজেলার ছিনাই এলজিইডির খামার গেট সংলগ্ন কৃষাণি মরিয়ম বেগম বিউটির ১৬ শতাংশ জমিতে রজনীগন্ধা ও গ্লাডিওলাস বীজ বপনের মাধ্যমে প্রদর্শনী বাগান কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুড়িগ্রাম জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন। এ সময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজুর রহমান, সিভিল সার্জন ডা. এস. এম আমিনুল ইসলাম, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ, কৃষি সম্প্ররসারণ বিভাগের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান, রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার মুহ: রাশেদুল হক প্রধান, উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুজ্জামান, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি এ্যাডভোকেট আহসান হাবীব নীলু, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান মো. নুরুজ্জামান হক বুলু, প্রেসক্লাব রাজারহাটের সভাপতি এস.এ বাবলু, সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম প্রমুখ।

কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীনের ব্যক্তিগত আগ্রহে রাজারহাট উপজেলা কৃষি বিভাগ কৃষাণি বিউটি বেগমের জমিতে পর্যায়ক্রমে ডালিয়া, চন্দ্রমল্লিকা ও গাঁদা ফুল চাষের উদ্যোগ নেয়।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান জানান, দেশে সবচেয়ে বেশি ফুলের চাষ করা হয় যশোর জেলায়। আমরা পরীক্ষা করে দেখেছি কুড়িগ্রামের মৃত্তিকা কিছুটা যশোরের সাথে সামঞ্জস্য রয়েছে। ফলে এখানে ভাল ফুলের চাষ হতে পারে।

এ বিষয়ে জেলা প্রশাসক সুলতানা পারভীন জানান, এ জেলার মাটি ফুল চাষের জন্য উপযুক্ত।  অল্প খরচে বাণিজ্যিকভাবে ফুল চাষ করলে অনেক অর্থ পাওয়া যেত। আমরা পরীক্ষামূলকভাবে এই জমিটিতে কয়েকটি জাতের ফুলের চাষ বাণিজ্যিকভাবে করার একটি প্রদর্শনী বাগান করছি।  আশা করছি, বেকার যুবক-যুবতীরা এ ধরণের ফুল চাষে এগিয়ে এলে তারা নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হবে।

এবিএন/রনজিৎ কুমার রায়/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ