আজকের শিরোনাম :

মা ইলিশ রক্ষা অভিযান

মতলবে ১ লাখ মিটার জাল আটক, ৭ জেলের কারাদণ্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০১৮, ১৪:২০ | আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ১৪:৫৬

চাঁদপুরের মতলব উত্তরে অভিযান চালিয়ে আটক হয়েছে ১ লাখ ২০ হাজার মিটার কারেন্ট জাল। এ অভিযানে ৭ জেলেকে আটক করে কারাদণ্ড দেয়া হয়েছে।

গত ১৬ অক্টোবর মেঘনা নদীতে মা ইলিশ রক্ষায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তারের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। 

আটককৃতরা হলো- হরে কৃষ্ণ (৬০), সঞ্জিত চন্দ্র বর্মন (৪৫), মনা চন্দ বর্মন (৪০), স্বপন চন্দ্র বর্মন (৩৫), সুভাষ চন্দ্র বর্মন (৩৫), মিঠুন চন্দ্র বর্মন (২৫), নিরঞ্জন বর্মন (৩৫) ও অনন্ত চন্দ্র বর্মন (১৫)।

জানা যায়, বিকেলে পুলিশ এবং মৎস্য বিভাগের কর্মকর্তাদের নিয়ে মা ইলিশ রক্ষায় অভিযানে মেঘনা নদীতে যান মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার। মেঘনা নদীর ষাটনল এলাকায় অনেকগুলো মাছ ধরার নৌকা দেখতে পান।  অভিযানকারী দল জেলেদের দিকে এগিয়ে যেতে থাকলে জেলেরা অভিযানকারীদের ওপর পাথর ও লগি বৈঠা নিয়ে হামলা চালায়।

এ সময় ইউএনওসহ আইনশৃঙ্খলা বাহিনী আত্মরক্ষায় স্পিডবোটের খোলে গিয়ে আশ্রয় নেন।  পুলিশ তখন ১৮ রাউন্ড শর্টগানের গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  এ সময় পাথরের আঘাতে মঞ্জুরুল হক নামে একজন সহকারী মৎস্য কর্মকর্তা আহত হন।  তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।  এ সাঁড়াশি অভিযানে ৮ জেলে, ৫টি মাছ ধরার নৌকা ও ১ লাখ ২০ হাজার মিটার জাল আটক করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৮ জেলের মধ্যে ৭ জনকে এক মাসের করে কারাদন্ড দেয়া হয়।  অনন্ত চন্দ্র বর্মন (১৫) নাবালক হওয়ায় মুচলেকা রেখে তাকে ছেড়ে দেয়া হয়েছে।  আর জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ফেলা হয়।

এবিএন/শ্যামল চন্দ্র দাস/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ