আজকের শিরোনাম :

মতলব দক্ষিণে বিশ্ব খাদ্য দিবস পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৮, ২০:১৮

কর্ম গড়ে ভবিষ্যৎ, কর্মই গড়বে ২০৩০ এ ক্ষুধা মুক্ত বিশ্ব।  এসডিজি এর ২য় লক্ষ্য হচ্ছে ক্ষুধা মুক্তি।  যা ২০৩০ সালের মধ্যেই অর্জন করতে হবে।  এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আজ মঙ্গলবার (১৬ অক্টোবর) মতলব দক্ষিণ উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এ উপলক্ষে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহিদুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা খানমের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক সিরাজুল মোস্তফা তালুকদার।  এ সময় বক্তব্য রাখেন, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলামসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ ও সুধীজন।

উল্লেখ্য, ১৯৭৯ সালে বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার (ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন) ২০তম সাধারণ সভায় হাঙ্গেরির তৎকালীন খাদ্য ও কৃষিমন্ত্রী ড. প্যাল রোমানি বিশ্বব্যাপী এই দিনটি উদযাপনের প্রস্তাব উত্থাপন করেন।  ১৯৮১ সাল থেকে বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার প্রতিষ্ঠার দিনটিতে (১৬ অক্টোবর, ১৯৪৫) দারিদ্র ও ক্ষুধা নিবৃত্তির লক্ষ্যে বিভিন্ন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বের ১৫০টিরও বেশি দেশে এই দিনটি গুরুত্বের সঙ্গে পালিত হয়ে আসছে। একটি দেশের নাগরিকগণের মৌলিক চাহিদাগুলোর মধ্যে খাদ্য অন্যতম। তাই গত কয়েক দশকে পৃথিবীর আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে চাষযোগ্য জমি সংরক্ষণ, জনসংখ্যা নিয়ন্ত্রণ, কৃত্রিম বনায়ন, জাতীয় ও আন্তর্জাতিক অর্থনীতি নিয়ন্ত্রণ ইত্যাদি কর্মকান্ডের মাধ্যমে পৃথিবীর সবগুলো উন্নত এবং উন্নয়নশীল দেশ, বৃহৎ ও গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলো ব্যস্ত হয়ে আছে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে। পৃথিবী জুড়ে গ্লোবাল ওয়ার্মিং এবং আরও কয়েকটি বিষয়ের পাশাপাশি খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এখন সব চাইতে গুরুত্বপূর্ণ লক্ষ্যের মধ্যে একটি।

এবিএন/শ্যামল চন্দ্র দাস/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ