আজকের শিরোনাম :

মতলব দক্ষিণে জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৮, ২০:১৬

‘ঘরের ইঁদুর, মাঠের ইঁদুর, ধ্বংস করে অন্ন।  সবাই মিলে ইঁদুর মারি, ফসল রক্ষার জন্য’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মতলব দক্ষিণ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আজ মঙ্গলবার (১৬ অক্টোবর) মাস ব্যাপী ইঁদুর নিধন অভিযান উদ্বোধন করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা খানমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান অধ্যাপক সিরাজুল মোস্তফা তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহিদুল ইসলাম।  এ সময় বক্তব্য রাখেন, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলামসহ উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তাবৃন্দ।  এর পূর্বে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।  র‌্যালিটি মতলবের প্রদান প্রদান সড়ক প্রদক্ষিণ করে।

উল্লেখ্য, মতলব দক্ষিণে গত ১১ অক্টোবর হতে আগামী ১০ নভেম্বর পর্যন্ত মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান চলবে। ইঁদুর নিধনের জন্য কৃষকসহ সর্বস্তরের জনগণকে উদ্বুদ্ধ ও সম্পৃক্ত করাই ইঁদুর নিধন অভিযানের মূল উদ্দেশ্য। ইঁদুর নিজের দেহের ওজনের ১০ ভাগের এক ভাগ খায়, ৫-৭ ভাগ খাবার নষ্ট করে। দ্রুত বংশ বিস্তারকারী এই প্রাণী বাচ্চা প্রসবের ৪৮ ঘন্টার মধ্যেই পুনরায় গর্ভধারনে সক্ষম। একজোড়া ইঁদুর হতে বছরে ১০২৪ জোড়া ইঁদুর পাওয়া যায়। প্লেগ রোগ সহ মানুষের ৩০ ধরনের রোগের বাহক বিচিত্র এই প্রাণী। এছাড়া বছরে ১২-১৫ লক্ষ মেঃ টন খাদ্য শস্য নষ্ট করে। ইঁদুরের ক্ষতিকারক দিকগুলো তুলে ধরে এই প্রাণী নিধনের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।

এবিএন/শ্যামল চন্দ্র দাস/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ