আজকের শিরোনাম :

সদরপুরে ইলিশ শিকারের দায়ে ২৯ জেলে আটক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৮, ১৫:২৬

ফরিদপুরের সদরপুরের পদ্মা-আড়িয়াল খাঁ নদে ইলিশ প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে ২৯জেলেকে আটক করা হয়েছে। আটককৃত জেলেদের বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদন্ড ও জেল দিয়েছে ভ্রাম্যমান আদালত।

আজ মঙ্গলবার ভোরে নির্বাহী ম্যাজিস্ট্রেট নদীতে অভিযান চালায়। অভিযান কালে অবৈধ ভাবে ইলিশ শিকারের দায়ে পদ্মা নদী থেকে জেলেদের আটক করে সদরপুর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে নিয়ে আসে। পরে সকাল সাড়ে ১০টায় সদরপুর ইউএনও কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ২৭জেলেকে বিভিন্ন মেয়াদে জেল দেওয়া হয়। আরও দুইজন কে নগদ ৫হাজার টাকা করে অর্থদন্ড প্রদান করা হয়। আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কামরুল হাসান সোহাগ।

আদালতে দন্ডপ্রাপ্ত ব্যক্তিরা,মান্নান শিকদার(৩৫), শহিদুল ইসলাম(২২), ইদ্রিস শেখ (৫০), দেলোয়ার শেখ(২৮), মালেক ঢালী(৪২), হালিম মোল্যা(৩০), শেখ দেলোয়ার(৩৮), দেলেয়ার(৪৫), ঠান্ডু শিকদার(৩০), বাবুল মৃধা(৩৫), ছন্দু শেখ(৫০), হাসান(২০), শাহিন মন্ডল(৪০), শাহজাহান হাওলাদার(৫০), বাবুল শেখ(২৫), রাসেল(১৯), বাবুল খাঁ(৩৭), কালাম খাঁ(৩৭), কালাম বেপারী(৩৫), তারা মিয়া তালুকদার(৪০), মোঃ শেখ ফরিদ(৩০), মো. জালাল মোড়ল(২২), চাঁন মিয়া শেখ(৫০), মজিদ সরদার(৫৫), মোঃ মানিক(২৪), শেখ নজরুল ইসলাম(২৬), নূর আলম বেপারী(৩৫), মো. জাহাঙ্গীর(৩৫), ইউসুফ বেপারী(৫০) নামের ২৭জন ৩০,২৮,১৪,৭দিন করে বিভিন্ন মেয়াদে জেল দেওয়া হয়।

এছাড়াও আতা খালাসী(৪৬) ও হালিম মোল্যা(৪৫) দুইজন কে ৫হাজার করে ১০হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা মৎস্য অফিস সুত্র জানায়, মা ইলিশ রক্ষায় পৃথক পৃথক ভাবে অভিযানে নামে অভিযান দল। জেলেদের আটককালে তাদের নৌকা থেকে ৩হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এছাড়াও জেলেদের নৌকা থেকে ৯০কেজি মা ইলিশ জব্দ করে সদরপুর উপজেলার এতিমখানায় দেওয়া হয়। আটককৃত কারেন্টজাল চরবলাশিয়া ঘাটে আগুনে পোড়ানো হয়।

আদালত সুত্রে জানা যায়, ১৮৬০এর ১৮৮ধারায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ ধরার দায়ে আটককৃত জেলেদের জেল জরিমানা দায়ের করে সদরপুর থানা হাজতে পাঠানো হয়েছে। অভিযানকালে উপস্থিত ছিলেন সদরপুর উপজেলা মৎস্য কর্মকর্তা বাপি কুমার দাশ।
 


এবিএন/সাব্বির হাসান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ