আজকের শিরোনাম :

পটিয়ার রত্নগর্ভা মা সম্মাননা পেলেন চেমন আরা বেগম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মে ২০১৮, ২০:৫৫

পটিয়া (চট্টগ্রাম), ১৯ মে, এবিনিউজ : রাজধানীতে ঢাকা ক্লাবে আজাদ প্রোডাক্টস রত্নগর্ভা মা এ্যাওয়ার্ড ২০১৭ প্রদান অনুষ্ঠান বর্ণাঢ্য আয়োজনে সম্পন্ন হয়েছে।

এতে সারাদেশের ৫০ জন মাকে রত্নগর্ভা মা হিসেবে সম্মাননা প্রদান করা হয়। এতে পটিয়া থেকে রত্নগর্ভা মা হিসেবে সম্মাননা পান মহিয়সী নারী চেমন আরা বেগম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের সহ ধর্মীনী রুবানা হক, ও চলচ্চিত্র অভিনেতা ফারুক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা ক্লাবের সাবেক সভাপতি খায়রুল মজিদ মামুন।

স্বাগত বক্তব্য রাখেন রত্নগর্ভা মা অ্যাওয়ার্ডের উদ্যোক্তা ও আজাদ প্রোডাক্টসের কর্ণধার জিয়াউর রহমান আজাদ, অনামিকা আজাদ ও বিলকিস জাহান প্রমুখ।

এতে পটিয়ার নাইখাইন গ্রামের প্রয়াত সরকারী চাকুরে মুহাম্মদ আবদুল্লাহর স্ত্রী চেমন আরা বেগম তার ১১ সন্তানকে গ্রামের একজন সাধারণ নারী হয়েও উচ্চ শিক্ষায় শিক্ষিত করে মানুষের মত মানুষ হিসেবে গড়ে তোলার বিরল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি স্বরূপ এ সম্মাননা লাভ করেন। তার সন্তানরা সবাই আজ বিভিন্ন উচ্চ পদস্থ সরকারি চাকুরী ও চিকিৎসক এবং প্রকৌশলী হিসেবে যথেষ্ট সুনামের অধিকারী। পটিয়ায় এ পরিবারটি এখন শিক্ষাকেত্রে হাজার বছরের ইতিহাস ঐতিহ্য ও গৌরবের অংশীদার।

অনুসন্ধানে জানা যায়, তার প্রথম পুত্র মুহাম্মদ শহীদ উদ্দিন বর্তমানে উপ-পরিচালক পানি উন্নয়ন বোর্ড। ২য় সন্তান মোহাম্মদ সেলিম উদ্দিন কক্সবাজারের মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হিসেবে কর্মরত। ৩য় সন্তান মোহাম্মদ শাহীন উদ্দীন বরিশাল চীফ মেট্টোপলিটন ম্যাজিষ্ট্রেট হিসেবে কর্মরত। ৪র্থ সন্তান নারী উন্নয়ন মূলক কর্মকান্ডে নিয়োজিত। ৫ম সন্তান মোহাম্মদ আলমগীর প্রিন্সিপাল সায়েন্টেফিক (পরিবেশ ও বন) ওয়ারপো পানি সম্পদ মন্ত্রণালয়।

৬ষ্ঠ সন্তান সেলিনা আকতার সিনিয়র শিক্ষক বিএফ শাহীন কলেজ। ৭ম সন্তান ডা. গিয়াস উদ্দীন জুনিয়র কনসালটেন্ট চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (শিক্ষা বিভাগ)। ৮ম সন্তান আবুল কালাম আজাদ প্রভাষক (পদার্থ  বিদ্যা বিভাগ) পটিয়া সরকারি কলেজ। ৯ম সন্তান আবু সাদাৎ মুহাম্মদ সায়েম সহকারি অধ্যাপক চুয়েট।

১০ম সন্তান রেজিনা আকতার সহকারী শিক্ষক চট্টগ্রাম সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, কাপাসগোলা, চট্টগ্রাম। একাদশ সন্তান ডা. মোহাম্মদ ওমর কাইয়ুম বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা স্বাস্থ্য অধিদপ্তর।

জানা যায়, চেমন আরা বেগম খুব সাধারণ আড়ম্বরহীন একজন ধর্মভীরু নারী। তিনি চট্টগ্রামের পটিয়া উপজেলার কুসুমপুরা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি তৎকালীন সময়ে ধর্ণাঢ্য পরিবারে জন্ম গ্রহণ করলেও নাইখাইন গ্রামের একজন শিক্ষানুরাগী সরকারি কর্মকর্তা মো. আবদুল্লাহর সাথে তার বিয়ে হয়।

কিন্তু প্রাতিষ্ঠানিক উচ্চ শিক্ষা বা কোনো ডিগ্রী না থাকলেও মহান আল্লাহ রাব্বুল আলামীনের অপার কৃপায় তিনি তার অদম্য প্রচেষ্টা ও শিক্ষার প্রতি বিশেষ অনুরাগ থাকায় ১১ সন্তানের সবাইকেই উচ্চ শিক্ষায় শিক্ষিত করে পুরো পটিয়ায় বিরল দৃষ্টান্ত স্থাপন করেন। তার প্রতিটি সন্তান আজ স্ব-স্ব পেশায় প্রতিষ্ঠিত হয়ে পুরো দেশে আলো ছড়াচ্ছেন।

তার বড় সন্তান পানি উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক মোহাম্মদ শহীদ উদ্দীন বলেন, আমার মা একজন মহিয়সী নারী। তিনি আমাদেরকে যেমন উচ্চ শিক্ষায় শিক্ষিত করেছেন তেমনি আমাদের এলাকায় প্রতিবেশীদেরকেও শিক্ষিত করার জন্য উদ্বুদ্ধ করতেন। তিনি শিক্ষা ছাড়া কিছুই বুঝেন না। আমার মা মনে করেন, শিক্ষা বিহীন মানুষ অন্ধ। জীবনের প্রতিটি ক্ষেত্রে সফল হতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। তাই তিনি সব সময় শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন বলেই আজ আমরা তার ১১ সন্তানই স্ব-স্ব ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত।

৭ম সন্তান শিশু চিকিৎসক ডা. গিয়াস উদ্দিন বলেন, আমার মা আমাদেরকে লেখাপড়ার বিষয়ে কখনো কোন ছাড় দিতেন না। তার সার্বক্ষণিক মনিটরিং এর কারণেই আজ আমাদের পরিবার শিক্ষাক্ষেত্রে মডেল।

পটিয়ার জঙ্গলখাইন ইউপি চেয়ারম্যান আলহাজ্ব গাজী মুহাম্মদ ইদ্রিস বলেন, আমার ইউনিয়নে এ পরিবারটি একটি মডেল। আজকে চেমন আরা বেগম রাজধানী ঢাকা থেকে রতœাগর্ভা মায়ের যে স্বীকৃতি পেয়েছেন তা সত্যিই যথার্থ হয়েছে। আমি তাকে অভিনন্দন জানাই।

এবিএন/সেলিম চৌধুরী/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ