আজকের শিরোনাম :

কচুয়ায় ৪৩ মন্দিরে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮, ১৭:৫১

কচুয়ায় সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয়া দূর্গোৎসবের আমেজ বইতে শুরু করেছে।  উপজেলার ৭টি ইউনিয়নে ৪৩ টি মন্দিরে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। পুজা অনুষ্ঠানকে আকর্ষণীয় করতে প্রতিটি পূজা মন্দিরে অতিরিক্ত বিভিন্ন দেব দেবতার মূর্তি  তৈরী করা হয়েছে।

আর মাত্র কয়েকদিন বাকি তাই নিদ্দিষ্ট সময়ের মধ্যে মন্দিরের প্রতিমাকে আকর্ষনীয় করার জন্য ভাস্করেরা আপন মহিমা দিয়ে সৌন্দর্য বর্ধনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রতি বছরের ন্যয় এবছর ও সনাতন ধর্মাবলম্বিরা পূজা অনুষ্ঠিনের জন্য ব্যপক প্রস্তুতি নিয়েছে। মসনী সার্বজনীন দূর্গা মন্দিরে এবছর ৫১টি অতিরিক্ত প্রতিমা নির্মিত হচ্ছে।

এবছর উপজেলার কচুয়া সদর ইউনিয়নে ৫টি, গোপালপুরে ৪টি, মঘিয়ায় ৮টি, বাধালে ৫টি, রাড়ীপাড়ায় ১১টি, গজালিয়ায় ৭টি ও ধোপাখালীর ৩টি মন্ডপে পুজা উদযাপনের ব্যপক প্রস্তুতি চলছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ ৭/৮টি পূজা মন্দির রয়েছে।  

উপজেলা বাধাল বাজার সার্বজনীন দূর্গা মন্দির, কচুয়া সদর দূর্গা মন্দির, ভক্ত নিমাই সেবা আশ্রম, সাইনবোর্ড বাজার সার্বজনীন দূর্গা মন্দিরে বৃহত্তর আকারে পূজা অনুষ্ঠিত হবে।  এসব পূজা মন্দিরে কয়েক হাজার দর্শনার্থীদের আগমন হয়ে থাকে।

মসনী সর্বজনীন পুজা উদ্যাপন কমিটির সভাপতি কালিপদ মুন্সি জানান, আমাদের এলাকা থেকে দর্শনার্থীরা পুজা অনুষ্ঠান দেখার জন্য শহর এলাকায় ছুটে যায়।  এখানে দর্শনার্থী কম হয় তাই আমরা আমাদের পূজা অনুষ্ঠানকে সুন্দর ও জাকযমকপূর্ণ করার লক্ষে দূর্গা প্রতিমাসহ বিভিন্ন দেব-দেবতার ৫১টি প্রতিমা তৈরী করা হচ্ছে।  উপজেলার সর্বশ্রেষ্ঠ পূজা বাধাল ইউনিয়নের মসনী সর্বজনীন দূর্গামন্দিরে শান্তিপূর্ণ ভাবে অনুষ্টিত হবে বলে আমরা আশাকরি।

উপজেলা নির্বাহী অফিসার তাসমিন ফারহানা জানান, উপজেলাতে ৪৩ মন্দিরে পূজা হবে।  সরকারের পক্ষ থেকে প্রতিটি মন্দিরে পুজা উদযাপনের সহযোগীতা হিসাবে বরাদ্ধ এখ পর্যন্ত আসেনি।

কচুয়া থানা অফিসার ইনচার্জ (ওসি) রবিউল কবির জানান, উপজেলার প্রতিটি মন্দিরে আগত পূজারী ও ভক্তদের আসা-যাওয়া এবং শান্তিপুর্ন ভাবে পূজা অনুষ্ঠান সম্পন্ন করার জন্য প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।  প্রতিটি মন্দিরে নিরাপত্তার জন্য পুলিশের পাশাপাশি আনসার, ভিডিপি ও স্বেচ্ছাসেবক থাকবে।

এবিএন/শুভংকর দাস বাচ্চু/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ