আজকের শিরোনাম :

বরিশালে মা ইলিশ রক্ষা অভিযানে ৩৭৬ জনের কারাদণ্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২১, ১১:২৯

বরিশালে মা ইলিশ রক্ষা অভিযানে গত ১৩ দিনে ৩৭৬ জনের বিভিন্ন মেয়াদে কারাদ- হয়েছে। গত ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযান চলবে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত।

এছাড়া অভিযান চলার সময় গত ১৩ দিনে ৩৭ লাখ মিটারের বেশি জাল জব্দ করা হয়, যার বাজার মূল্য ৭ কোটি ৮২ লাখ টাকার বেশি বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর।

বরিশাল মৎস্য অধিদপ্তর সূত্র জানায়, গত ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযানে ১৬ অক্টোবর পর্যন্ত ইলিশ রক্ষায় বিভাগে মোট ৫৫৫টি ভ্রাম্যমাণ আদালত বসে। অভিযান পরিচালিত হয় এক হাজার ৫৫৩টি। এসব অভিযান থেকে ৫ দশমিক ৯৮৪ মেট্রিক টন ইলিশ জব্দ করা হয়।

অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনাকালে গত ১৩ দিনে ৩২৯টি অবতরণ কেন্দ্র, দুই হাজার ২৮১টি মাছঘাট, চার হাজার ৪৮৪টি আড়ত, তিন হাজার ৬৭১টি বাজার পরিদর্শন করা হয়। এছাড়া মামলা হয়েছে ৪৬২টি। এছাড়া ১০ লাখ টাকা জরিমানা করার পাশাপাশি নিলামকৃত আয় হয়েছে এক লাখ টাকার কিছুটা বেশি। এছাড়া একটি নৌকা, পাঁচটি ট্রলার জব্দ ও একটি বেড়জাল উদ্ধার করেছে বিভাগীয় মৎস্য অধিদপ্তর।

মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের উপ-পরিচালক আনিছুর রহমান তালুকদার জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ব্যবস্থা আরও কঠিন হতে চলেছে। কাউকে এ বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে না। সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ। এ নির্দেশনা অমান্য করায় নেওয়া হচ্ছে আইনানুগ ব্যবস্থা। নিষেধাজ্ঞার এ সময়কে ঘিরে বিভাগের ছয় জেলার জেলে পরিবারের জন্য ছয় হাজার ৯৪২ দশমিক ৪৮ মেট্রিক টন ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ফলে প্রতি পরিবার ২০ কেজি করে চাল পেয়েছে।

এবিএন/আরিফ হোসেন/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ