আজকের শিরোনাম :

শিবচরে পথ চলার ১২তম বর্ষ পার করল স্বেচ্ছাসেবী সংগঠন দেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২১, ১১:০৯

ডেভেলপমেন্ট এফর্টস ফর সোসাইটি এন্ড হিউম্যানিটি মাদারীপুরের শিবচরে অন্যতম একটি সক্রিয় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। সামাজিক কর্মকান্ড ও মানুষের কল্যাণে কাজ করার লক্ষ্যে ২০০৯ সালের ১৫ অক্টোবর সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। এরপর শুরু হয় সংগঠনের একের পর এক ব্যতিক্রমী কার্যক্রম।

কোভিড-১৯ সচেতনতা কার্যক্রম, মা ইলিশ সংরক্ষণ ও সচেতনতা কার্যক্রম, স্বেচ্ছায় রক্তদান, রক্তদানে উৎসাহিতকরণ, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, অসহায় মানুষের পাশে দাঁড়ানো, সুবিধাবঞ্চিত ছাত্রছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণসহ নানা কর্মসূচী নিয়ে কাজ করে যাচ্ছে  দেশ নামে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনটি।

শুক্রবার (১৫ অক্টোবর) বিকালে সংগঠনের অফিস কক্ষে কেক কাটা ও আলোচনা সভার মধ্য দিয়ে সংগঠনটির ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ ফজলুল হক, বিশেষ অতিথি হিসেবে ছিলেন ডা. মিজানুর রহমান।

২০০৯ সালের ১৫ অক্টোবর কয়েক জন তরুনের হাত ধরে প্রতিষ্ঠিত হয় স্বেচ্ছাসেবী সংগঠন  দেশ। হাঁটি হাঁটি পা পা করে সংগঠনটি এরই ১২ বছর শেষ করল। যদিও সংগঠনটি প্রজনন স্বাস্থ্য শিক্ষা নিয়ে শুরু করে। কিন্তু প্রজনন স্বাস্থ্য শিক্ষা ছাড়াও তারা আরও অনেকগুলো সেবামূলক কার্যক্রম করে থাকে।

কোভিড-১৯ সচেতনতা কার্যক্রম, স্যানিটাইজেশন, প্রজনন স্বাস্থ্য শিক্ষা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, স্কুল হেলথ্ এডুকেশন প্রোগ্রাম, নিরাপদ সড়ক কার্যক্রম, বাল্য বিয়ে ও যৌতুকের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা, ফ্রি মেডিক্যাল ক্যাম্পসহ ইত্যাদি কর্মসূচি গুলো সফল ভাবে বাস্তবায়ন করে এসেছে।

গত ১২ বছরে  দেশ উদ্যোগে বিশেষজ্ঞ ডাক্তার দ্বার ফ্রি মেডিক্যাল ক্যাম্প করে  প্রায় ৩০ হাজার গরিব, অসহায়, দুঃখী মানুষকে ফ্রি চিকিৎসা ও ঔষুধ বিতরণ করা হয়েছে। বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার ছাত্রছাত্রীসহ এছাড়া অন্যান্য শ্রেণি পেশার ১৪৭ জন সক্রিয় সদস্য বর্তমানে মামাজের সঙ্গে কাজ করে যাচ্ছে।

দেশ যুগ্ম সাধারণ সম্পাদক মো: দেলোয়ার হোসাইন জানান, এই দেশ আমাদের, এই দেশের প্রতিটি নাগরিক আমাদের সহোদর। তাই এই দেশের উন্নয়নে মানুষের সেবায় কাজ করতে হবে আমাদের সকলকে। নিজের মন মানসিকতা, দায়িত্ববোধ এবং কর্তব্য থেকেই সকলকে এগিয়ে আসা উচিৎ আর্ত মানবতার সেবায়।

সংগঠনের সভাপতি ওয়াহীদুজ্জামান  বলেন, এ উপজেলায় গত ১২ বছর ধরে এ সংগঠনটি শিক্ষামূলক ও সামাজিক সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। তবে সরকারি অনুদান পেলে তাদের কার্যক্রম আরো বেগবান হবে। এ সেচ্ছাসেবী কার্যক্রমকে এগিয়ে নিতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

দেশ সভাপতি ওয়াহীদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানের অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সদস্য আমির হোসেন, সংগঠনটির সাংগঠনিক সম্পাদক শাকিল আহমেদ, সোহেল রানা,  মাহমুদা আক্তার , কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম, রুহুল আমিন, উজ্জ্বল, সাংবাদিক অপূর্ব চৌধুরীর জয়, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মাসুদ রানা, নাজমুল হক, ফরসাল আহম্মেদ, ইমন আহমেদ,  রাজিব, আ: রহিম, সূচনা আক্তার, সুমাইয়া আক্তার,  সনিয়া, সাদিয়া, বৃষ্টি প্রমুখ।

সংগঠন টি সম্পর্কে জানতে চাইলে সংগঠনটির প্রতিষ্ঠাতা মোঃ হারুন অর রশিদ জানান, আমাদের এটি একটি অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। আমাদের লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে সমাজে সমাজিক কার্যক্রমের পাশাপাশি  সেচ্ছায় রক্তদান, অসহায়দের সহযোগীতা করা ও গরিব মেধাবী শিক্ষার্থীদের পাশে দাড়ানো আমাদের সংগঠনের কাজ।

তিনি আরোও বলেন, সেচ্ছায় রক্তদান, অসহায়দের সহযোগীতা, ও গরিব মেধাবী  শিক্ষার্থীদের পাশে দাড়ানো ছাড়াও আমাদের সংগঠন থেকে করোনাকালীন সময়ে মাস্ক বিতরন সহ বিভিন্ন মহল্লায় বাড়ি- বাড়ি গিয়ে ফ্রি জীবাণুনাশ স্প্রে করা হয়েছে।

এবিএন/এস.এম.দেলোয়ার/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ