আজকের শিরোনাম :

আজ মন্ডপে মন্ডপে বিদায়ের সুর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২১, ১৮:৩৩

আজ মন্ডপে মন্ডপে বিদায়ের সুর। আজ বিজয়া দশমী। শেষ হতে যাচ্ছে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা। আজ শুক্রবার বিসর্জনের মধ্য দিয়ে স্বামীগৃহে ফিরবে দুর্গা। এরি মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের এ মহা উৎবের সমাপ্তি ঘটবে। এবছর দেবী দুর্গা এসেছিলেন ঘোড়ায় চড়ে আজ ফিরে যাবেন দোলায় চড়ে।

কাল বৃহস্পতিবার পালিত হয় মহানবমী। অষ্টমীর পর সন্ধিপুজার মাধ্যমে নবমীর শুরু হয়। বিহিত পুজা, অব্ধলিসহ নানা আচার অনুষ্ঠানের পর নবমী উদযাপন করেন হিন্দু ধর্মবলম্বীরা। প্রতি বছরের ন্যায়  বাজিতপুর উপজেলার হিলচিয়া রামসুন্দর সাহার আঙ্গিনায় বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক ঝন্টু কুমার সাহা এ উৎবের আয়োজন করেন। তার উদ্যোগে হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দূগা পূজা বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যদিয়ে পালন করা হয়েছে। মন্ডপে অশুভ শক্তির বিনাশ ও শুভ শক্তির জাগরণে প্রার্থনা করা হয়।  

উৎসবে স্বাস্থ্য বিধি মেনে বিপুল সংখ্যা পূজারির আনাগোনা ছিল। গত ৬০ বছর ধরে এ মন্ডপে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালন করে আসছে এ উৎসব। উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে পূজারিরা এ পূজা মন্ডপে উৎসব পালন করতে আসে। প্রশাসনের পক্ষ থেকে ও রয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থ্যা।

সমাজ সেবক ঝন্টু কুমার সাহা বলেন, বিগত ১২ বছর যাবত একাধারে আমি পারিবারিকভাবে এ উৎসব পরিচালনা করে আসছি। যতদিন বেঁচে থাকবো আমি এ উৎসবের আয়োজন করবো। তিনি আরো বলেন, বর্তমান সরকারের সার্বিক সহযোগিতা ও আন্তরিকতায় আমরা নির্বিঘ্নে এ উৎসব পালন করতে পারছি তাই আমি সরকার প্রধানের দীর্ঘায়ু কামনা করে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছি।

এবিএন/শাফায়েত নাজমুল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ