আজকের শিরোনাম :

মানিকগঞ্জে যমুনায় ইলিশ ধরায় ১৪ জেলের কারাদণ্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২১, ১৪:৩৩

মানিকঘঞ্জের শিবালয় উপজেলার যমুনা নদীতে সরকারি বিধি নিষেধ অমান্য করে ইলিশ শিকারের অপরাধে ২১ জন জেলেকে আটক করা হয়েছে।

গতকাল সোমবার (১১ অক্টোবর) সন্ধ্যা থেকে মঙ্গলবার সকাল সাড়ে ৬টা পর্যন্ত অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। এ সময় ৩০ হাজার মিটার কারেন্ট জাল ও বেশকিছু মাছ জব্দ করা হয়েছে।

আটককৃতদের মধ্যে ১৪ জনকে ১৮৬০ এর ১৮৮ ধারায় এক মাসের কারাদণ্ড দেওয়া হয় এবং অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় সাত জনকে অভিভাবকের জিম্মায় দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন সুলতানা ও সহকারী কমিশনার (ভূমি) এস এম আবু দারদার নেতৃত্বে মা ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালনা করা হয়।

শিবালয় উপজেলা জ্যেষ্ঠ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রফিকুল আলম জানায়, জব্দ ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়েছে। আরও কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়। অভিযানে সহযোগিতা করেন শিবালয় আনসার বাহিনীর সদস্যবৃন্দ।

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন সুলতানা বলেন, সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে মা ইলিশ সংরক্ষণে অভিযান পরিচালনা করে ২১ জেলেকে আটক করা হয়। আটক ব্যক্তিদের নিকট থেকে ৩০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে ধ্বংস করা হয়। একই সময়ে ৫ কেজি মা ইলিশ উদ্ধার করা হয়।

উদ্ধার হওয়া মা ইলিশ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। আর আটকদের মধ্যে সাত জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদের অভিভাবকদের জিম্মায় দেওয়া হয়। অপর ১৪ জেলেকে এক মাস করে কারাদণ্ড দিয়ে জেল হাজতে পাঠানো হয়।
 

এবিএন/সোহেল রানা খান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ