আজকের শিরোনাম :

এবার শ্রীপুরে সন্ধান মিলেছে খর্বাকৃতির গরুর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২১, ০০:৪৩

গিনেস ওয়ার্ল্ড বুকে রেকর্ড গড়া সাভারের রানি নামের খর্বাকৃতির গরুর পর এবার   টুনটুনি নামে খর্বাকৃতির আরেকটি গরুর সন্ধান মিলল শ্রীপুরে। গরুটিকে দেখতে প্রতিদিনই ভিড় করছেন উৎসুক জনতা। ইতোমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রোকনুজ্জামান উপজেলার গোসিংগা ইউনিয়নের হায়েতখারচালা গ্রামের কৃষক আবুল কাশেমের খর্বাকৃতি গরু টুনটুনিকে দেখতে যান।

উপজেলা নির্বাহী অফিসার মো. তরিকুল ইসলাম বাছুরটি দেখে ওয়ার্ল্ড রেকর্ডের ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, এ বাছুর গবেষণার দাবি রাখে। এ বিষয়ে সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট পরীক্ষা-নিরীক্ষা করলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রুকনুজ্জামান বলেন, বাছুরটি দেখে মনে হচ্ছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে পারবে।

আমরা এ বিষয়ে উদ্যোগ নেবো। দেশি বাছুর হিসেবে এর ওজন অনেক কম। উচ্চতাও অস্বাভাবিক। সম্প্রতি সাভারে রানি নামের একটি গরু সবচেয়ে ছোট গরুর রেকর্ড গড়েছে। তবে সেটি মারা গেছে, জীবিতগুলোর মধ্যে টুনটুনিই এখন সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি পেতে পারে। খর্বাকৃতি বাছুরটির বয়স ১ বছর ২ মাস। যার ওজন মাত্র ২৩ কেজি এবং উচ্চতা ২২ ইঞ্চি। মাথা থেকে লেজ পর্যন্ত লম্বায় ৩২ ইঞ্চি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ