আজকের শিরোনাম :

চিতলমারীতে মাথা গোঁজার ঠাঁই পাবে ছয় শতাধিক গৃহহীন পরিাবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ অক্টোবর ২০১৮, ২১:৫১

বাগেরহাটের চিতলমারী উপজেলায় সিডর ও আইলায় ক্ষতিগ্রস্ত ছয় শতাধিক গৃহহীন পরিাবারের স্বপ্ন পুরণ হবার পথে।  যাদের অনেকেরই মাথাগোঁজার ঠাঁই নেই। খুপরি ঘরে বসবাস।  সেই সব পরিবারের জন্য আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে ঘরের ব্যবস্থা করা হয়েছে। এসব পরিবারের লোকজনের মুখে হাঁসি ফুটেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস সূত্রে জানা গেছে, উপজেলার বড়বাড়িয়া, কলাতলা, হিজলা, শিবপুর, চিতলমারী সদর, চরবানিয়ারী ও সন্তোষপুর ইউনিয়নের গৃহহীন লেকদের মধ্যে যাদের ‘ভিটে আছে ঘর নাই’ এমন ৬ শতাধিক পরিবারের তালিকা তৈরি করে তাদের জন্য আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে গৃহ নির্মাণ করে দেওয়া হচ্ছে।  প্রথম পর্যায়ে ৯৯টি ঘরের কাজ সম্পন্ন হয়েছে।  

বর্তমানে ৫ শ’ ৫টি ঘরের কাজ চলমান রয়েছে। দুই কক্ষ বিশিষ্ট এ গৃহ নির্মাণে প্রতিটির জন্য ব্যয় হচ্ছে এক লাখ টাকা। উপজেলা নির্বাহী অফিসার মো. আবু সাঈদ এসব নির্মণ কাজের তদারকি করছেন বলে জানা গেছে।    

উপজেলার আড়ুয়াবর্ণি ডরপাড়া গ্রামের গৃহবধূ  হোসনে আরা, প্রমথ মজুমদার, জগবন্ধু মণ্ডল, রুয়েরকুল গ্রামের পবন মণ্ডল, হরষিত বিশ্বাস, ফিরোজ শেখ, নান্নু শিকদারসহ অনেকে জানান, ছেলে-মেয়ে নিয়ে অনেক কষ্টে খুপরি ঘরে বসবাস করতে হত তাদের। ঝড়-বৃষ্টি এলে দারুণ সমস্যায় পড়তে হত।  এখন সরকারি ঘর পেয়ে মহাখুঁশি তারা। এর জন্য প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতার সাথে ধন্যবাদ জানান তারা।

শ্রীরামপুর গ্রামের নাজমুল শেখ জানান, সিডরে তার বসত ঘরটি সম্পূর্ণ ভেঙে পড়ে। এরপর দীর্ঘদিন খুবই কষ্টে ছেলে-মেয়ে বসবাস করে আসছেন। বর্তমানে সরকারি ঘর পেয়ে দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেন। এসসব ঘরের নির্মাণ কাজও খুব ভালো হয়েছে বলেও তারা অভিমত দেন।  

উপজেলা নির্বাহী অফিসার মো. আবুসাঈদ জানান, প্রতিটি ইউনিয়নে ঘুরে এলাকার জনপ্রতিনিধিদের মাধ্যমে প্রথমে গৃহহীনদের তালিকা তৈরি করা হয়েছে। যাদের ভিটে আছে ঘর নাই সেসব পরিবারকে এসব ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে।

এবিএন/এস এস সাগর/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ