আজকের শিরোনাম :

সাপাহারে ১৬ মন্ডপে শারদীয় দূর্গাপূজার প্রস্তুতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ অক্টোবর ২০১৮, ১৬:০৯

নওগাঁর সাপাহারে প্রতিমা তৈরি ও সাজসজ্জায় ব্যস্ত সময় পার করছেন সার্বজনীন দূর্গাপূজা উদযাপনের আয়োজকরা। দম ফেলার সময় পাচ্ছেন না কারিগররা। এ বছর সাপাহার উপজেলার ৬টি ইউনিয়নে সার্বজনীন ১৬ টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হবে দূর্গাপূজা।

আগামী ১৫ অক্টোবর শারদীয় দূর্গা পূজা শুরু হবে এবং দশমী পূজা শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ১৯ অক্টোবর উৎসবের সমাপ্তি ঘটবে বলে জানিয়েছেন উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি মন্মথ সাহা। 

বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা যায় ও সাপাহার উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র মন্ডল জানান, কয়েকটি মন্ডপে প্রতিমা তৈরির কাজ শেষ প্রান্তে চলে এসেছে। কোন কোন মন্ডপে রং করার কাজ শুরু করে দিয়েছেন তুলি শিল্পিরা। অনেক মন্ডপে আবার প্যান্ডেল তৈরী করা হচ্ছে। সব মিলিয়ে দূর্গোৎসবকে ঘিরে উপজেলায় সাজ সাজ রব বিরাজ করছে।

জানা যায়, প্রশাসনের উদ্যোগে শান্তি-শৃংখলা ও ভাবগম্ভীর পরিবেশে দূর্গাপূজা পালন করার জন্য গঠন করা হয়েছে পূজা মনিটরিং সেল, মন্ডপে মন্ডপে সুষ্ঠ পরিবেশের জন্য আয়োজকদের নিজস্ব সেচ্ছাসেবক দল সহ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। 

সাপাহার থানার অফিসার ইনচার্জ (ওসি) শামসুল আলম শাহ্ জানান, থানার উপ-পরিদর্শক (এসআই) ও সহকারী উপ-পরিদর্শক (এএসআই) দের সঙ্গীয় ফোর্সসহ বিভিন্ন মন্ডপের দায়িত্ব দিয়ে নিয়মিত টহল দেওয়া হচ্ছে। পাশাপাশি সবকটি পূজা মন্ডপ গোয়েন্দা নজরদারিতে থাকবে বলেও ওসি জানিয়েছেন। 

সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কল্যাণ চৌধুরী জানান, শান্তিপূর্ন ভাবে হিন্দু ধর্মের প্রধান উৎসব শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠান সম্পূন্ন করার লক্ষে আইন শৃংখলা বাহিনী সজাগ দৃষ্টি রাখছে।  প্রতিটি মন্ডপে জেলা প্রশাসনের পক্ষ থেকে জিআর খাতে প্রতি বছরের ন্যায় ৫০০ কেজি করে চাউল দেওয়ার সিদ্ধান্ত  গ্রহণ করা হয়েছে এবং উপজেলা প্রশাসন ও থানা প্রশাসনের পক্ষ থেকে আইন শৃংখলা বাহিনীর তিন স্থরের নিরাপত্তার ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

এবিএন/ নয়ন বাবু /জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ